ঢাকা, শুক্রবার ১৪ই জুন ২০২৪ , বাংলা - 

আজ মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস

স্টাফ রিপোটার।। ঢাকাপ্রেস২৪.কম

2024-05-01, 12.00 AM
আজ মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস

শ্রমিকদের ন্যায্য মজুরি ও দৈনিক ৮ ঘণ্টা শ্রমের অধিকার প্রতিষ্ঠার মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস আজ।১ মে (বুধবার) উৎসাহ-উদ্দীপনা আর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে তথা পরিবহন শ্রমিকরা এ দিবসটি পালন করেন।মহাখালী ও গাবতলী বাস টার্মিনালে খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা থেকে আন্তঃজেলা রুটে দূরপাল্লার যে-সব শ্রমিক স্থায়ী তারা আজ বাস চালাচ্ছেন না।তবে বাস কোম্পানির চুক্তিভিত্তিক শ্রমিকরা দৈনিক মজুরিতে কাজ করার কারণে দুই-একটি বাস টার্মিনাল ছেড়ে যাচ্ছে।অন্যদিকে ঢাকা নগরী ও পার্শ্ববর্তী জেলায় চলাচল করা বাসগুলো চলছে সীমিত পরিসরে। তবে দুপুরের পরে থেকে এসব বাস চলাচল বাড়তে পারে। এ বিষয়ে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির দপ্তর সম্পাদক সামদানী খন্দকার বাংলানিউজকে বলেন, সকাল থেকেই স্বল্প পরিসরে গাড়ি চলছে। গাড়ি না চললে যাত্রীরা যাবে কীভাবে! দূরপাল্লার রুটে ২-১টি গাড়ি চললেও ঢাকা শহরে সীমিত পরিসরে বাস চলাচল করছে।মে দিবসেও শ্রমিকদের গাড়ি চলাচল প্রসঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, ঢাকা নগরীর অধিকাংশ শ্রমিকই দৈনিক মজুরিতে চুক্তিভিত্তিক। তারা গাড়ি না চালালে পেটে ভাত যাবে না। তাই বাধ্য হয়ে তাদের আজও কাজ করতে হয়। কোনো ছুটি নেই।

তবে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠিত না হওয়ার আক্ষেপ এ শ্রমিক নেতার কণ্ঠে।  তিনি বলেন, মে দিবসের কথা বলে লাভ নেই। মে দিবস আসে যায়, কিন্তু শ্রমিকদের ভাগ্যের পরিবর্তন হয় না। তারা দিনের পর দিন ক্ষতিগ্রস্ত হয়। যে প্রত্যাশা নিয়ে ১৮৮৬ সালে হে মার্কেটের শ্রমিকরা রক্ত দিয়েছিল; তার ৮ ঘণ্টা শ্রম, ৮ ঘণ্টা বিশ্রাম এবং ৮ ঘণ্টা বিনোদন সেসব এখন আর ধারে কাছে নাই। এত বছর পরে এসেও পরিবহন শ্রমিকরা প্রায় ১৮ ঘণ্টা কাজ করে। গার্মেন্টস শ্রমিকরা ১২ থেকে ১৪ ঘণ্টা কাজ করে।

মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি আবুল কালাম  বলেন, ১ মে শ্রমিক দিবস। এদিন পরিবহন শ্রমিকরা দুপুর পর্যন্ত গাড়ি চালায় না। যাত্রীর পরিমাণ বাড়ায় সকাল থেকে কয়েকটি গাড়ি ছেড়ে গেছে।

এদিকে দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যে দিয়ে সাধারণ শ্রমিকেরা ও শ্রমিক সংগঠনের নেতারা দিবসটি পালন করেন।

শ্রমিক নেতারা জানিয়েছেন, মে দিবসে নানা কর্মসূচি আছে। সেসব কর্মসূচিতে যুক্ত হতে হবে বলেই বাস চালানো যাচ্ছে না। বিশ্বজুড়ে শ্রমিকদের ঐতিহাসিক সংগ্রাম ও অর্জনের কথা মনে করিয়ে দিতেই আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়ে থাকে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, মে দিবস উপলক্ষ্যে বক চত্বরে আমাদের সমাবেশ। তারপর একটি র‌্যালি প্রেসক্লাবের সামনে এসে শেষ হবে।

প্রসঙ্গত, ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা ন্যায্য মজুরি ও দৈনিক ৮ ঘণ্টা শ্রমের অধিকার প্রতিষ্ঠার দাবিতে আন্দোলনে নামেন। শ্রমিকদের এ কর্মসূচির ওপর পুলিশ গুলি চালায়। এতে অনেক শ্রমিক হতাহত হন। শ্রমিকদের এ আত্মত্যাগের মধ্য দিয়ে দৈনিক কাজের সময় ৮ ঘণ্টা করার দাবি প্রতিষ্ঠিত হয়। সেই সঙ্গে দিনটি মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবেও বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।