ঢাকা, বৃহস্পতিবার ২৬ই জানুয়ারি ২০২৩ , বাংলা - 

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের এমপিপুত্র গ্রেফতার

সিডনি থেকে আকিদুল ইসলাম:

2022-12-17
অস্ট্রেলিয়ায় বাংলাদেশের এমপিপুত্র গ্রেফতার

সিডনিতে স্ত্রীকে নির্যাতনের অভিযোগে ভোলা-২ আসনের এমপি আলী আজম মুকুলের পুত্র রায়হান আবিদ অমিকে গ্রেফতারকরেছে ব্যাংকসটাউন পুলিশ। গত ১৫ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যায় ওয়ালি পার্কের বাসভবন থেকে তাকে  গ্রেফতার করা হয়। গভীর রাত পর্যন্ত পুলিশ তাকেহেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছেন। উক্ত সংসদ সদস্য বর্তমানে সস্ত্রীক সিডনিতে রয়েছেন। রাতে তিনি পুলিশ ষ্টেশনেসিডনির কয়েকজন কমিউনিটি নেতাকে নিয়ে উপস্থিত হয়ে ছেলেকে শর্ত সাপেক্ষে নিয়ে আসেন। কমিউনিটির একজন নেতা নামপ্রকাশ না করার শর্তে বলেন, অভিযুক্তকে বন্ড দিয়ে ছাড়িয়ে আনলেও মামলাটি শেষ হয়ে যায়নি। তাকে আদালতে হাজিরা দিতেহবে এবং সেখান থেকে জামিন নিতে হবে। আগামি বুধবার তাকে কোর্টে হাজির হতে হবে।

বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সূত্র থেকে জানা যায়, কয়েক বছর আগে বাংলাদেশের ক্ষমতাসীন দলের ১ জন এমপিপুত্রসিডনির ম্যাকোয়ারী ইউনিভার্সিটিতে অধ্যায়ণ করতে আসেন। বাবার দেওয়া বেহিসেবী টাকা, অত্যাধুনিক দামি গাড়ী, গার্লফ্রেন্ডসহ বিলাসবহুল এ্যাপার্টমেন্টে বসবাস, ক্যাসিনোতে জুয়া খেলা, মদ্যপানের কারণে তার লেখা-পড়া করা হয়নি।এমনকি তিনি ফাউন্ডেশন কোর্সও সম্পন্ন করতে পারেননি। পরে তাকে ম্যাকোয়ারী ইউনিভার্সিটি থেকে বহিস্কার করা হয়।

বছর খানেক আগে তার সাথে বিয়ে হয় বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান এক তরুণীর। ওই তরুণী কমিউনিটিতে বেশসুপরিচিত। তিনি লিবারেল পার্টির প্রার্থী হিসেবে গত বছর সিডনির একটি  কাউন্সিল থেকে নির্বাচন করেছিলেন।

সুত্রগুলো এই প্রতিবেদককে জানিয়েছে, বিয়ের পরও এমপিপুত্রের  উচ্ছৃঙ্খল জীবনের পরিবর্তন হয়নি। এমপিপুত্র সাধারণ বিষয়নিয়ে নানাভাবে তার স্ত্রীকে  তুচ্ছ-তাচ্ছিল্য করতেন। সামান্য বিষয় নিয়েও গায়ে হাত তুলতেন। কিছুদিন আগে মারধর করারএক পর্যায়ে তার স্ত্রীর একটি দাঁত ভেঙ্গে যায়।

মাত্র ৫ দিন আগে তাদের একটি পুত্র সন্তান জন্ম নেয়। কিন্তু তারপরও পরিবারের পক্ষ থেকে যৌতুকের দাবি এবং স্বামীর নির্যাতনবন্ধ না হয়ে আরও বেড়ে যায়। গতকাল ঝগড়ার এক পর্যায়ে এমপিপুত্র তার পিতা-মাতার সামনে স্ত্রীর মাথায় আঘাত করেন ।কান্না-কাটির শব্দ শুনে প্রতিবেশীরা পুলিশে ফোন দেন। ব্যাংকসটাউন পুলিশ এসে এমপিপুত্রকে গ্রেফতার করে নিয়ে যায়। তারস্ত্রী বর্তমানে সন্তান নিয়ে তার পিতা-মাতার বাসায় রয়েছেন।এ বিষয় বাংলাদেশি ওই তরুণীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি এ  বিষয় নিয়ে এ মূহুর্তে কিছুই বলতে চাই না।‘

একটি সুত্র জানিয়েছে, সংসদ সদস্য প্রায়ই দম্ভ করে ওই তরুণীর পরিবারকে বলেন, আমার হাতের ঘড়ির মূল্য ৫৫ হাজারডলার। আর আমার ছেলেকে ১০০ ডলার দিয়ে একটি ঘড়ি উপহার দেবার সামর্থ্যও আপনাদের নেই।জানা গেছে, স্ত্রীকে নির্যাতনের অভিযোগে যাকে গ্রেপ্তার করা হয়েছিল  তিনি ভোলা-২ আসনের আওয়ামীলীগ এমপি আলীআজম মুকুলের পুত্র রায়হান আবিদ অমি।