ঢাকা, শনিবার ২৭ই জুলাই ২০২৪ , বাংলা - 

ভারতের এমপিদের বেতন কত,কী কী সুবিধা ?

2024-06-07, 12.00 AM
ভারতের এমপিদের বেতন কত,কী কী সুবিধা ?

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল এরই মধ্যে ঘোষণা করা হয়েছে। এতে দেখা গেছে, নতুন সরকার গঠনের দিকে এগিয়ে যাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদী।দেশটির লোকসভায় মোট আসন ৫৪৩। এর মধ্যে এনডিএ জোট পেয়েছে ২৯৩ আসন। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী ইন্ডিয়া জোট পেয়েছে ২৩২ আসন।জানা গেছে, ভারতের সংসদ সদস্যরা মূল বেতন হিসেবে মাসে এক লাখ রুপি পান। মূল্যস্ফীতির সঙ্গে সঙ্গতি রেখে ২০১৮ সালে তাদের বেতন বাড়ানো হয়।তাছাড়া সংসদীয় আসনের জন্য ভাতা হিসেবে মাসে ৭০ হাজার রুপি দেওয়া হয় দেশটির এমপিদের। স্থানীয় অফিসের দেখভাল ও সংসদীয় আসন ঘুরে দেখার জন্য এই ভাতা দেওয়া হয়।অফিসের ব্যয় বাবদ একজন সংসদ সদস্যকে মাসে দেওয়া হয় ৬০ হাজর রুপি। এর আওতার মধ্যে রয়েছে স্টেশনারি খরচ ও টেলিকমিউনিকেশন কর্মীদের বেতন।সংসদীয় সেশন ও কমিটির বৈঠককালে একজন এমপিকে দৈনিক দুই হাজার রুপি দেওয়া হয়। এর মধ্যে রয়েছে খাদ্যসহ অন্যান্য খরচ।ভ্রমণ খরচ হিসেবে একজন এমপি ও তার পরিবারের সদস্যরা বছরে ৩৪টি অভ্যন্তরীণ ফ্লাইটের ফ্রি সুবিধা পায়। তাছাড়া সরকারি কিংবা বেসরকারি কাজে ফ্রিতে প্রথম শ্রেণীর ট্রেন ভ্রমণের সুবিধা দেওয়া হয় তাদের।

তাছাড়া পাঁচ বছরের মেয়াদকালে এমপিরা ফ্রি আবাসন সুবিধা পাবেন।জ্যেষ্ঠতারভিত্তিতে কেউ কেউ বাংলো, ফ্ল্যাট ও হোটেল রুম পেতে পারেন। তবে যদি কেউ সরকারি আবাসনে না থাকেন, তাহলে মাসে দুই লাখ রুপি দাবি করতে পারেন।

সংসদ সদস্য ও তাদের পরিবারের সদস্যরা কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের অধীনে বিনামূল্যে চিকিৎসা সেবা পাওয়ার অধিকারী।এক মেয়াদে সংসদ সদস্য থাকার পর সাবেক এমপিরা মাসে ২৫ হাজার রুপি করে পেনশন পাবেন। কিন্তু মেয়াদের পরের প্রত্যেক বছরের জন্য দুই হাজার রুপি করে বেশি পাবেন।

এমপিদের জন্য বছরে এক লাখ ৫০ হাজার পর্যন্ত বিনামূল্যে টেলিফোন কল বরাদ্দ করা হয়। তারা তাদের বাসভবন ও অফিসে বিনামূল্যে উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ পান।তাছাড়া এমপিদের বছরে ৫০ হাজার ইউনিট বিদ্যুৎ ও চার হাজার কিলোলিটার পর্যন্ত পানি বিনামূল্যে সরবরাহ করা হয়।সূত্র: এনডিটিভি।