ঢাকা, বৃহস্পতিবার ২৬ই জানুয়ারি ২০২৩ , বাংলা - 

ইসলামী ব্যাংকর উন্নয়ন সম্মলেন

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2023-01-22
ইসলামী ব্যাংকর উন্নয়ন সম্মলেন

ইসলামী ব্যাংক বাংলাদশে লমিটিডে-এর ৩ দনিব্যাপী র্বাষকি ব্যবসায় উন্নয়ন সম্মলেন ২০ জানুয়ারি ২০২৩, শুক্রবার মৌলভীবাজাররে শ্রীমঙ্গলে গ্র্যান্ড সুলতান টি রসর্িোটে শুরু হয়ছে।ে ব্যাংকরে র্বোড অব ডাইরক্টেরস-এর চয়োরম্যান প্রফসের মোঃ নাজমুল হাসান, পএিইচডি প্রধান অতথিি হসিবেে উপস্থতি থকেে সম্মলেন উদ্বোধন করনে। অনুষ্ঠানে সভাপতত্বি করনে ব্যাংকরে ব্যবস্থাপনা পরচিালক ও প্রধান নর্বিাহী মুহাম্মদ মুনরিুল মওলা। ব্যাংকরে ভাইস চয়োরম্যান মোঃ সাহাবুদ্দনি, এক্সকিউিটভি কমটিরি চয়োরম্যান প্রফসের ড. মোঃ সলেমি উদ্দনি এফসএি, এফসএিমএ, অডটি কমটিরি চয়োরম্যান মোহাম্মদ সোলায়মান, এফসএি, রস্কি ম্যানজেমন্টে কমটিরি চয়োরম্যান মজের জনোরলে (অব.) ইঞ্জনিয়িার আবদুল মতনি, পরচিালক মোঃ জয়নাল আবদেীন, প্রফসের ড. কাজী শহীদুল আলম, মোঃ কামরুল হাসান, প্রফসের ড. মোহাম্মদ সালহে জহুর ও মোহাম্মদ নাসরি উদ্দনি, এফসএিমএ বশিষে অতথিি হসিবেে সম্মলেনে উপস্থতি ছলিনে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দনে ব্যাংকরে অ্যাডশিনাল ম্যানজেংি ডাইরক্টের মুহাম্মদ কায়সার আলী এবং ধন্যবাদ জ্ঞাপন করনে অ্যাডশিনাল ম্যানজেংি ডাইরক্টের মোঃ ওমর ফারুক খান। ব্যাংকরে অ্যাডশিনাল ম্যানজেংি ডাইরক্টের জে কউি এম হাববিুল্লাহ, এফসএিস, ডপেুটি ম্যানজেংি ডাইরক্টেরবৃন্দ, প্রধান র্কাযালয়রে র্ঊধ্বতন নর্বিাহী, ১৬টি জোনরে জোনপ্রধান, প্রধান র্কাযালয়রে উইং ও ডভিশিন প্রধান এবং ৩৯৪টি শাখার ব্যবস্থাপকগণ সম্মলেনে অংশ ননে। 

 

প্রধান অতথিরি বক্তব্যে ব্যাংকরে চয়োরম্যান প্রফসের মোঃ নাজমুল হাসান বলনে, ইসলামী ব্যাংক জাতীয় অগ্রাধকিার খাতসহ ক্ষুদ্র উদ্যোগে মানসম্পন্ন ও অর্ন্তভূক্তমিূলক বনিয়িোগরে মাধ্যমে ব্যাংক ও দশেকে এগয়িে নয়োর জন্য কাজ করছ।ে এ ব্যাংকরে প্রতি দশেরে মানুষরে প্রত্যাশা অনকে। ব্যাংকরে সকলকে জাতীয় ও আর্ন্তজাতকি র্অথনতৈকি পরস্থিতিরি সাথে তাল মলিয়িে আধুনকি প্রযুক্তসিমৃদ্ধ গ্রাহকসবো প্রদান করতে হব।ে 

 

তনিি তাঁর বক্তব্যে রমেট্যিান্স আহরণ, বনিয়িোগ ও আমানতরে অগ্রগতি র্অজনরে জন্য দকিনর্দিশেনা প্রদান করনে। তনিি গ্রাহকদরে উন্নত, মানসম্পন্ন ও আন্তরিক সবো নশ্চিতি করতে র্কমর্কতাদরে নর্দিশে দনে। ইসলামী ব্যাংকরে প্রতি জনগণরে আস্থা ও বশ্বিাস অব্যাহত রাখতে র্সবােচ্চ পশোদারত্বিরে সাথে কাজ করার জন্য সকলকে পরার্মশ দনে। 

 

সভাপতরি বক্তব্যে ব্যাংকরে ম্যানজেংি ডাইরক্টের ও প্রধান নর্বিাহী মুহাম্মদ মুনরিুল মওলা বলনে, ইসলামী ব্যাংক প্রায় ২ কোটি গ্রাহকরে আস্থার ব্যাংক। এই ব্যাংকরে ৬ হাজার ইউনটি দশে ও প্রবাসে গ্রাহকদরে প্রযুক্তসিমৃদ্ধ ব্যাংকংি সবো প্রদান এবং র্স্মাট ও ক্যাশলসে বাংলাদশে গঠনে কাজ করছ।ে ২০২২ সালে ইসলামী ব্যাংক দশেরে মোট রমেট্যিান্সরে প্রায় এক তৃতীয়াংশ এককভাবে আহরণ করছে।ে বগিত বছরে ইসলামী ব্যাংকরে মাধ্যমে রপ্তানি হয়ছেে ৪০৩ কোটি র্মাকনি ডলার। তনিি বলনে, গত বছর দশেরে বসেরকারি খাতরে সংিহ ভাগ সার আমদানি হয়ছেে ইসলামী ব্যাংকরে মাধ্যম।ে ইসলামী ব্যাংকরে সমৃদ্ধি ও সাফল্যে নরিন্তর সহযোগতিা অব্যাহত রাখায় মাননীয় প্রধানমন্ত্রী, সরকার, বাংলাদশে ব্যাংকসহ সকল নয়িন্ত্রক সংস্থা ও গ্রাহক-শুভানুধ্যায়ীদরে প্রতি তনিি কৃতজ্ঞতা জানান।

অন্যান্য বক্তারা বলনে, ইসলামী ব্যাংকরে র্অথায়নে দশেে ৬ হাজাররে বশেি শল্পি কারখানা পরচিালতি হচ্ছ।ে জাহাজ নর্মিাণসহ দশেরে আকাশ, স্থল ও নৌ পরবিহন খাতে ইসলামী ব্যাংকরে বনিয়িোগ র্সবােচ্চ। দারদ্রি দূরীকরণ ও নারীর ক্ষমতায়নে ৩১ হাজার গ্রামরে ১৬ লক্ষাধকি পরবিাররে মাঝে ক্ষুদ্র বনিয়িোগ প্রদান করছেে এই ব্যাংক। যার সদস্যদরে ৯৪ শতাংশই নারী। দশেরে র্সবােচ্চ কর প্রদানকারী দশেীয় এই ব্যাংক এক যুগ ধরে বশ্বিসরো ১ হাজার ব্যাংকরে তালকিায় বাংলাদশেরে একমাত্র ব্যাংক হসিবেে অবস্থান ধরে রখেছে।ে এছাড়া বাংলাদশে ও দক্ষণি এশয়িার ‘সবচয়েে শক্তশিালী ইসলামী রটিইেল ব্যাংক’ এবং বাংলাদশেরে সবচয়েে শক্তশিালী ব্যাংকরে স্বীকৃতি পয়েছে।