ঢাকা, বৃহস্পতিবার ৯ই মে ২০২৪ , বাংলা - 

শেরপুরে ডিসি লেক পুনঃখনন উদ্বোধন

শেরপুর সদর উপজেলা প্রতিনিধি ॥ ঢাকাপ্রেস২৪.কম

2023-01-18, 12.00 AM
শেরপুরে ডিসি লেক পুনঃখনন উদ্বোধন

শেরপুর জেলা শহরের প্রাণকেন্দ্র সাবেক নয়আনী জমিদার বাড়ির প্রায় আড়াই শত বছরের পুরোনো ডিসি লেক পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) দুপুরে ওই লেক খনন কাজ উদ্বোধন করেন জেলা প্রশাসক সাহেলা আক্তার। এসময় তিনি বলেন, এটি একটি চমৎকার লেক। এই লেকটি খনন কাজ সম্পন্ন হলে আরো সৌন্দর্য বৃদ্ধি পাবে। ইতিমধ্যে জেলা প্রশাসন ডিসি লেককে ঘিরে নানা উন্নয়নমূলক কাজ শুরু করেছে। লেক খনন শেষ হলে শহরবাসীর বিনোদনের জন্য লেকে প্যাডেল বোর্ড এবং লেকের পাড়ে নানা স্থাপনা গড়ে তোলা হবে বলে তিনি জানান। এছাড়াও লেকের উপর দৃষ্টিনন্দন ব্রীজ, লেকের পাড়ে ওয়াকিং ওয়ে, বেঞ্চ, মুক্ত মঞ্চ, কৃত্তিম ঝর্ণা তৈরি করা হয়েছে।

 

উদ্বোধনকালে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জেবুন নাহার, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড শেরপুরের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শাহজাহান, উপ-সহকারী প্রকৌশলী মোসা. জিয়াসমিন, কার্য-সহকারী মো. আল আমিন, মো. মিস্টার আলী, সংশ্লিষ্ট ঠিকাদারসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। 

 

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বাস্তবায়নে ৬৪ জেলার অভ্যর্ন্তরস্থ ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃখনন (১ম পর্যায়, ২য় সংশোধনী) প্রকল্পের আওতায় শেরপুর জেলার ডিসি লেক পুনঃখনন কাজ শুরু করা হয়েছে। একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে ৪৩ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের কাজ এক মাসের মধ্যে শেষ করার কথা রয়েছে। 

 

জানা গেছে, জমিদারী প্রথা শুরু হওয়ার আগে থেকেই প্রায় এক কিলোমিটার দূরত্বের চার পাশ ঘেরা এই লেক তৈরি করা হয়। পরবর্তীতে লেকের ভিতর জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং জেলা জজ ও দায়রা এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের কার্যালয় স্থাপন করা হয়।