ঢাকা, বুধবার ৮ই মে ২০২৪ , বাংলা - 

সোনালী ব্যাংকে নতুন এমডি’র যোগদান

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2022-08-28, 12.00 AM
সোনালী ব্যাংকে নতুন এমডি’র  যোগদান

মোঃ আফজাল করিম সোনালী ব্যাংক লিমিটেড এর সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর হিসেবে  রবিবার যোগদান করেছেন। যোগদানের পূর্বে তিনি ব্যাংক ভবনে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন।অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ১৪ আগস্ট ২০২২ তারিখের পত্র অনুযায়ী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সম্মতির প্রেক্ষিতে তিনি সোনালী ব্যাংকে সিইও এন্ড এমডি হিসেবে তিন বছরের জন্য নিয়োগ প্রাপ্ত হন। সোনালী ব্যাংকে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসেনে দায়িত্ব পালন করেন।    

বিএইচবিএফসি-এ যোগদানের পূর্বে তিনি সোনালী ব্যাংক লিমিটেড এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পদে কর্মরত ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ কৃষি ব্যাংক-এ উপব্যবস্থাপনা পরিচালক ও মহাব্যবস্থাপক পদে বিভিন্ন বিভাগ ও দফতরের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। কর্মক্ষেত্রে সততা ও দক্ষতার স্বীকৃতি স্বরূপ অর্থ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থা প্রধানগণের মধ্য হতে ২০২১-২০২২ অর্থবছরে মন্ত্রণালয় কর্তৃক তাঁকে শুদ্ধাচার পুরস্কারে ভূষিত করা হয়।

মোঃ আফজাল করিম ১৯৯৫ সনে বিএইচবিএফসিতে সিনিয়র প্রিন্সিপাল অফিসার পদে চাকুরিতে যোগদান করেন এবং একই প্রতিষ্ঠানে উপ-মহাব্যবস্থাপক হিসেবে বিভিন্ন বিভাগের দায়িত্বসহ মহাব্যবস্থাপকের চলতি দায়িত্বও পালন করেন। বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনে যোগদানের পূর্বে তিনি সরকারি প্রতিষ্ঠানসহ দেশি-বিদেশি আরো ৪টি প্রতিষ্ঠানে বিভিন্ন দায়িত্বপূর্ণ পদে প্রায় ৮ বছর কাজ করেছেন। 

তিনি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং (PGDIM), বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা- ইন-ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্ট (চএউওগ) এবং এমবিএ (মেজর ইন ফাইনান্স এন্ড ব্যাংকিং) ডিগ্রি অর্জন করেন। তিনি ব্যাংকিং কর্মকান্ডের উপর দেশ-বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্স, সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেন এবং সুদীর্ঘ ব্যাংকিং ক্যারিয়ারে সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইতালিসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।