ঢাকা, বৃহস্পতিবার ৯ই মে ২০২৪ , বাংলা - 

‘আসিফ নজরুলের কক্ষে তালা ন্যাক্কারজনক

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-08-19, 12.00 AM
‘আসিফ নজরুলের কক্ষে তালা ন্যাক্কারজনক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আসিফ নজরুলের অফিস কক্ষে তালা ঝুলানো মত প্রকাশের স্বাধীনতার ওপর আঘাত বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।বৃহস্পতিবার (১৯ আগস্ট) বিএনপি কেন্দ্রীয় দফতরের দায়িত্বপ্রাপ্ত দলটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সের স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি।

বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আসিফ নজরুলের একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের চিহ্নিত সন্ত্রাসীদের কর্তৃক তাঁর অফিস কক্ষে তালা ঝুলিয়ে হুমকি ও মিথ্যা অপবাদ দেওয়ার ন্যাক্কারজনক ঘটনার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো মুক্তবুদ্ধি চর্চার স্থানে এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড মেনে নেওয়া যায় না।

তিনি বলেন, ড. আসিফ নজরুল ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র একজন স্বনামধন্য শিক্ষকই নন, তিনি একজন সুপরিচিত লেখক, মানবাধিকার কর্মী, প্রতিবাদী এবং মুক্ত চিন্তার মানুষ। তিনি সমাজ ও রাষ্ট্রের অসঙ্গতি, অনিয়ম, অন্যায়, অবিচার, গণতন্ত্র ও জনঅধিকার হরণ, দুর্নীতি ও লুটপাট ইত্যাদির বিরুদ্ধে সবসময় সোচ্চার থাকেন। তাঁর এই সাহসী ভূমিকার কারণে এর আগেও ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের কর্মীরা তাঁর কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছিল এবং হামলা চালিয়েছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, সরকার বা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন এসব বেআইনি কার্যকলাপের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করেনি। যার ফলে সন্ত্রাসীরা সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পৃষ্ঠপোষকতা পেয়ে আবারও একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে সাহস পেয়েছে।

ফখরুল আরও বলেন, দেশে এখন এমন এক অসহনীয় ও অস্বাভাবিক পরিস্থিতি বিরাজমান যেখানে দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠের শিক্ষকদেরও মত প্রকাশের স্বাধীনতা খর্বিত হচ্ছে। ক্ষমতাসীন কর্তৃত্ববাদী শাসকগোষ্ঠী বিরুদ্ধ মতবাদকে কোনভাবেই সহ্য করতে পারছে না। ড. আসিফ নজরুলের অফিস কক্ষে তালা ঝুলানো এবং হুমকি ও মিথ্যা অপবাদ দেওয়ার ঘটনা মত প্রকাশের স্বাধীনতার ওপর প্রচণ্ড আঘাত। আমি এই ন্যাক্কারজনক সন্ত্রাসী ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাচ্ছি।