ঢাকা, বৃহস্পতিবার ২ই মে ২০২৪ , বাংলা - 

বাড়ছে মন্ত্রিসভার আকার, শপথ কবে?

ষ্টাফ রিপোটার।।ঢাকাপ্রেস২৪.কম

2024-02-29, 12.00 AM
বাড়ছে মন্ত্রিসভার আকার, শপথ কবে?

মন্ত্রিসভার আকার বাড়ছে। দু-তিন দিনের মধ্যেই বঙ্গভবনে নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথ অনুষ্ঠিত হতে পারে বলে জানা গেছে। তবে সেটি শনিবার (২ মার্চ) হতে পারে বলে সরকারি পর্যায়ে আলোচনা রয়েছে। যদিও কতজন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন সেটি এখনো জানা যায়নি।দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গত ১১ জানুয়ারি ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। অন্য বারের তুলনায় এ মন্ত্রিসভার আকারে অনেক ছোট। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী বা প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। এ দুই মন্ত্রণালয় নতুন মন্ত্রী বা প্রতিমন্ত্রী পাচ্ছেন এটা অনেকটা নিশ্চিত।তাই অল্পদিনের মধ্যে মন্ত্রিসভার আকার বাড়বে এটি অনেকটাই নিশ্চিত ছিল। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছিল, সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর মন্ত্রিসভার আকার বাড়তে পারে।এরই মধ্যে সংরক্ষিত আসনে ৫০ জন নারী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যরা শপথ নেন। শপথ নেওয়ার দিনই মন্ত্রিসভার নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়োগের আলোচনা জোরালো হয়।

 

যে কোনো সময় নতুনদের শপথ হচ্ছে বলে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) গুরুত্বপূর্ণ একজন মন্ত্রী নাম প্রকাশ না করে বলেন, ‘শনিবার নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ হতে পারে। সেভাবেই প্রস্তুতি চলছে।’

 

চট্টগ্রাম অঞ্চলের সংরক্ষিত নারী আসনের একজন সংসদ সদস্য অর্থ প্রতিমন্ত্রী হতে পারেন বলেও আলোচনা আছে। এছাড়া টেকনোক্র্যাট কোটায় আরও মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়োগ পেতে পারেন বলেও জানা গেছে।নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ কবে জানতে চাইলে বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, ‘এ বিষয়ে আমরা কিছু বলতে পারছি না। আমি যা বলি একবারেই বলবো।’

 

আমরা কী তবে অপেক্ষা করবো- জানতে চাইলে বলেন, ‘সেটাও আমি বলবো না। কারণ আপনারা কষ্ট করবেন, শেষ পর্যন্ত কিছু জানাতে পারবো না। আপনারা থাকলে সেটা আপনাদের বিষয়।’গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। বিএনপিবিহীন এ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। ২৯৯টি আসনের মধ্যে ২২৩টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে। এর বাইরে সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৬২ জন।

 

পরে ১০ জানুয়ারি শপথ নেন নতুন নির্বাচিত সংসদ সদস্যরা। শপথ শেষে অনুষ্ঠিত সংসদীয় দলের সভায় শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচিত করা হয়। ওইদিনই সন্ধ্যার পর বঙ্গভবনে যান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সেখানে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন তাকে প্রধানমন্ত্রী নিয়োগের সিদ্ধান্ত দেন। একই সঙ্গে শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনে সম্মতি দেন রাষ্ট্রপতি। এরপর ১১ জানুয়ারি সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন।

 

গত ১১ জানুয়ারি গঠিত হয় নতুন মন্ত্রিসভা। প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য ৩৭ জন। নতুন মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন। কোনো উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। যদিও আগের মন্ত্রিসভায় তিনজন উপমন্ত্রী ছিলেন।একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত মন্ত্রিসভা ছিল ৪৭ সদস্যের। ওই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী ছিলেন।