ঢাকা, শুক্রবার ২৬ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

পরিবেশ দিবসে ৫০ লাখ চারা বিতরণ করছে‘বনায়ন’

মাজেদুল নয়ন।।বিশেষ প্রতিনিধি।। ঢাকাপ্রেস২৪.কম

2021-06-06, 12.00 AM
পরিবেশ দিবসে ৫০ লাখ চারা বিতরণ করছে‘বনায়ন’

বিশ্ব পরিবেশ দিবস শনিবার। প্রতিবছরের মতো এবারও এই দিবসকে কেন্দ্র করে ৫০ লাখ গাছের চারা বিতরণ শুরু করেছে দেশের বেসরকারি খাতের সবচেয়ে বড় বৃক্ষরোপণ কর্মসূচি ‘বনায়ন’। এই কর্মসূচির আওতায় ঢাকা, ময়মনসিংহ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, রংপুর, রাজশাহী, লালমনিরহাট, নাটোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর, যশোর, চট্টগ্রাম, বান্দরবান, খাগড়াছড়ি, কক্সবাজার, রাঙ্গামাটি, নোয়াখালী (ভাসানচর) এই ১৮টির বেশি জেলায় গাছ বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা ও পর্যাপ্ত সবুজায়ন নিশ্চিত করার লক্ষ্যে ১৯৮০ সালে যাত্রা শুরু করা 'বনায়ন' প্রকল্প গতবছর কোভিড-১৯ মহামারীকালেও স্বাস্থ্যবিধি মেনে ৫০ লক্ষ গাছের চারা বিতরন করেছে।  আর ৪১ বছরের এই যাত্রায়  এ পর্যন্ত  ১১ কোটি বনজ, ফলজ, ও ঔষধি জাতীয় গাছ বিনামূল্যে বিতরণ করেছে বনায়ন। এতে প্রতি বছর ৩০ হাজারের বেশি মানুষ উপকৃত হচ্ছেন। ‘বনায়ন’ এর এই উদ্যোগ জাতিসংঘ প্রণীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-১৩)  ‘ক্লাইমেট অ্যাকশন’ এবং (এসডিজি-১৫) ‘লাইফ অন ল্যান্ড’ অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সহযোগী  হিসেবে কাজ করছে।

বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে সবুজায়নের বিস্তৃতি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় অবদান রাখায় ‘বনায়ন’ ইতোমধ্যে দেশে-বিদেশে অসংখ্য স্বীকৃতি ও পুরস্কার অর্জন করেছে। এগুলোর মধ্যে চারবার প্রধানমন্ত্রী'র জাতীয় পুরষ্কার এবং একবার প্রধান উপদেষ্টা'র জাতীয় পুরষ্কার লাভ বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়াও রয়েছে, গ্রিন লিডারশিপ বা সবুজ নেতৃত্বের স্বীকৃতি হিসেবে এন্টারপ্রাইজ এশিয়ার কাছ থেকে  ‘এশিয়া রেসপন্সিবল এন্ট্রাপ্রেনারশিপ অ্যাওয়ার্ড’অর্জন ও এসডিজি অন্তর্ভূক্তিকরণ ক্যাটাগরিতে ‘বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ড-২০২১’ প্রাপ্তি। পাশাপাশি ‘বনায়ন’ প্রকল্প প্রতিবছর জেলা ও উপজেলাভিত্তিক ২০টির বেশি পুরস্কার লাভ করে আসছে।

‘বনায়ন’ এর কর্মকাণ্ড আরও ত্বরান্বিত করতে প্রকল্পটির সহযোগী ও অংশীদার হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বেশ কিছু সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান যেমনঃ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার-আরআরআরসি, রাজশাহী সিটি কর্পোরেশন, বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বৃক্ষ রোপণের প্রসার ও সবুজায়নের বিস্তৃতির মাধ্যমে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার ও সুন্দর আগামী নিশ্চিত করতে ‘বনায়ন’ তার অগ্রযাত্রা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।