ঢাকা, সোমবার ৬ই মে ২০২৪ , বাংলা - 

চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি

স্টাফ রিপোটার।। ঢাকাপ্রেস২৪.কম

2024-04-26, 12.00 AM
চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি

চুয়াডাঙ্গা: বৈশাখের শুরু থেকেই কখনো মৃদু থেকে মাঝারি আবার কখনো তীব্র তাপপ্রবাহ থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে চলছে চুয়াডাঙ্গার ওপর দিয়ে। কিন্তু চলতি মৌসুমের সব রেকর্ড ভেঙে এ জেলার তাপমাত্রা দাঁড়িয়েছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে।তাপপ্রবাহ বইছে তীব্র আকারের। টানা তাপদাহে অতিষ্ঠ সীমন্তবর্তী জেলার মানুষ। অসহ্য গরমে ওষ্ঠাগত হয়ে উঠেছে সবাই।  শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর তিনটায় চুয়াডাঙ্গার আঞ্চলিক আবহাওয়া পযবেক্ষণাগার ৪২ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করে। এ সময় বাতাসের আর্দ্রতার পরিমাণ ছিল ১১ শতাংশ। যা দুপুর তিনটা পর্যন্ত সারাদেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।দিনের শুরু থেকেই উত্তাপ ছড়ায় সূর্যের তাপ। বেলা বাড়ির সঙ্গে সঙ্গে এ তাপের মাত্রা তীব্র হতে থাকে। সন্ধ্যা গড়ালেও উত্তাম প্রশমিত হয় না সহসাই। সারাদিনই যেন আগুন ঝরে আকাশ থেকে। বাতাসে বয়ে যায় আগুনের হল্কা। সড়কে কমে যানবাহনের চাপ। গরমের নাভিশ্বাসে হা হুতাশ করে সাধারন মানুষ।  

শহরের ইজিবাকইক চালক আলমগীর আলম জানান, রাস্তা থেকে যেন মনে হচ্ছে আগুনের আঁচ উঠছে। আবার মাথার উপরে সূর্য সবকিছু তাতিয়ে দিচ্ছে। একটু গাড়ি চালালেই ক্লান্ত হয় পড়তে হচ্ছে। গাছের নিচে বিশ্রাম করে আবার কাজ শুরু করতে হয়।

এদিকে রোদের প্রখরতা এতা বেশি যে রাস্তার পিচ গলতে শুরু করেছে। গরম বাড়ার সাথে সাথে চুয়াডাঙ্গা সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে। এসব ভর্তি হওয়া রোগীর ভিতরে শিশুর সংখ্যায় বেশি।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, চুয়াডাঙ্গার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে চলছে। এ অবস্থা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলতে পারে। তবে এখনই বৃষ্টি বা ঝড়ের সম্ভবনা নেই।