ঢাকা, শুক্রবার ১৯ই জুলাই ২০২৪ , বাংলা - 

নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি

ডেস্ক রিপোটার।। ঢাকাপ্রেস২৪.কম

2024-07-05, 12.00 AM
 নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টি নিরঙ্কুশ জয় পেয়েছে। এর মধ্য দিয়ে লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার দেশটির নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।খবর বিবিসির।বিবিসির পূর্বাভাস অনুযায়ী, লেবার পার্টি ৪১০টি আসনে জয় পেতে যাচ্ছে, আর কনজারভেটিভ পার্টি পাবে ১৪৪টি আসন।আর বুথ ফেরত জরিপেও বলা হয়েছে, লেবার পার্টি ১৭০ আসনের বেশি আসনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ভূমিধস জয় পাবে। আর কনজারভেটিভ পার্টি ইতিহাসের সবচেয়ে কম ১৩১ আসনে জয় পেতে যাচ্ছে।এ ছাড়া লিবারেল ডেমোক্র্যাটসরা ৬১টি আসন পেয়ে তৃতীয় স্থানে থাকতে পারে। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টির আসন কমে দশে আর রিফর্ম ইউকে পেতে পারে ১৩টি আসন।নিজের আসনে জয়ের পর স্টারমার বলেছেন, পরিবর্তনের সূচনা হলো এখান থেকেই...এখন আমাদের দেওয়ার সময়। অন্যদিকে, প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইতোমধ্যেই পরাজয় মেনে নিয়েছেন এবং স্টারমারকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন। দলটি যুদ্ধ-উত্তর সময়ে ২০১৯ সালে সবচেয়ে বাজে ফল করেছিল। তখন ৮০ আসন বেশি নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি।

স্যার জন কারটিস এবং একদল পরিসংখ্যানবিদের তত্ত্বাবধানে করা এবারের বুথ ফেরত জরিপের জন্য ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ১৩০টি ভোটকেন্দ্রের ভোটারদের কাছ থেকে তথ্য নেওয়া হয়েছে। উত্তর আয়ারল্যান্ড এ জরিপের আওতায় আসেনি।

গত পাঁচটি সাধারণ নির্বাচনে বুথ ফেরত জরিপের সত্যাসত্য ছিল ১ দশমিক ৫ থেকে ৭ দশমিক ৫ শতাংশ আসনের মধ্যে।এই জরিপ সত্যি হলে এটা হবে লেবার পার্টির জন্য দারুণভাবে ঘুরে দাঁড়ানো। দলটি যুদ্ধ-উত্তর সময়ে ২০১৯ সালে সবচেয়ে বাজে ফল করেছিল। তখন ৮০ আসন বেশি নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি।