ঢাকা, শুক্রবার ১৪ই জুন ২০২৪ , বাংলা - 

লা লিগা: রেলিগেটেড গ্রানাডাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মাদ্রিদ

আবদুল্লাহ আল মুসা।। বিশেষ প্রতিনিধি।।ঢাকাপ্রেস২৪.কম

2024-05-12, 12.00 AM
লা লিগা: রেলিগেটেড গ্রানাডাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মাদ্রিদ

ইতোমধ্যেই রেলিগেটেড হয়ে যাওয়া গ্রানাডাকে কাল ৪-০ গোলে বিধ্বস্ত করেছে স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। কোচ কার্লো আনচেলত্তি কাল প্রায় পুরো ম্যাচে রিজার্ভ দল নিয়ে মাঠে ছিলেন। কিন্তু এই দলটিও গ্রানাডার বিপক্ষে নিজেদের প্রমানেই যেন ব্যস্ত হয়ে উঠেছিল। ব্রাহিম দিয়াজ জোড়া গোল করেছেন। এছাড়া আরো দুই গোল এসেছে ফ্র্যান গার্সিয়া ও আরডা গুলারের কাছ থেকে। সপ্তাহের মাঝামাঝিতে সান্তিয়াগো বার্নাব্যুতে সেমিফাইনালে দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে অসাধারণ এক জয়ের সুখস্মৃতি যেন এখনো পুরো দলকে ঘিড়ে রেখেছে, যার ছাপ কালকের ম্যাচেও পাওয়া গেছে। এর আগে গত সপ্তাহের শুরুতে চার ম্যাচ হাতে রেখে লস ব্লাঙ্কোসদের ৩৬তম লিগ শিরোপা নিশ্চিত হয়। কিন্তু বায়ার্নের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে তারা শিরোপা জয়ের আনন্দ উদযাপন করেনি। বায়ার্নের বিপক্ষে সুপার সাব হোসেলুর জোড়া গোলে নাটকীয় জয় পায় রিয়াল। কাল তাই শুরু থেকেই গ্রানাডার বিপক্ষে মাঠে ছিলেন এই স্প্যানিয়ার্ড। এছাড়া তার সাথে বায়ার্নের সাথে খেলা একমাত্র খেলোয়াড় হিসেবে মূল দলে ছিলেন এন্টোনিও রুডিগার। 

ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, ‘এর একটাই লক্ষ্য ছিল সবাই যে মৌসুমের শেষ দিনটিতে নিজেদের সেরা ফর্মে থেকে খেলতে পারে এবং আমরা সেটা করে দেখিয়েছি।’

পিএসজির তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে শুক্রবার নিজেই ফরাসি ক্লাব ছাড়ার বিষয়টি প্রকাশ্যে ঘোষনা দিয়েছে। তারপর থেকে মাদ্রিদ সমর্থকরা এমবাপ্পেকে দলে দেখার দিন গোনা শুরু করে দিয়েছেন। গত দুই বছরে ধরে এমবাপ্পেকে দলে নেবার যে আগ্রহ মাদ্রিদ দেখিয়ে আসছিল তা এখন সময়ের ব্যপার মাত্র। 

যদিও মাদ্রিদ বস আনচেলত্তির সামনে এখন শুধুই লন্ডনে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচের স্বপ্ন। এ সম্পর্কে আনচেলত্তি বলেন, ‘এই মুহূর্তে এমবাপ্পেকে নিয়ে ভাবছি না, এ সম্পর্কে ভাবার সময় এটা না। আমরা আগে সমর্থকদের সাথে লিগ শিরোপা জয় উদযাপন করবো। এরপর ১ জুন পর্যন্ত আমরা জানি ঠিক কোন বিষয়টা আমাদেরকে ভাবতে হবে।’

লিগ টেবিলের ১৯তম স্থানে থাকা গ্রানাডা ম্যাচের শুরুতেই রেলিগেটেড হয়ে যায়। দিনের শুরুতে মায়োর্কা ১-০ গোলে লাস পালমাসকে হারালে গ্রানাডার অবনমন নিশ্চিত হয়। গ্রানাডার খেলোয়াড়রা লিগ জয়ী মাদ্রিদের খেলোয়াড়দে গার্ড অব অনার দিয়েছে। এই জয়ের দ্বিতীয় স্থানে থাকা জিরোনার থেকে ১৫ পয়েন্ট এগিয়ে গেছে রিয়াল। 

৩৮ মিনিটে দিয়াজের পাসে গার্সিয়া গোল করে মাদ্রিদকে এগিয়ে দেন। বিরতির আগে স্টপেজ টাইমে মাদ্রিদের দ্বিতীয় গোলের যোগানদাতা ছিলেন লেফট-ব্যাক গার্সিয়া। তার দারুন কে পাসে টার্কিশ টিনএজার গুলার বল নিয়ন্ত্রনে নিয়ে কোনাকুনি শটে ব্যবধান দ্বিগুন করেন। 

দ্বিতীয়ার্ধে মাদ্রিদ তাদের নিয়ন্ত্রন ধরে রেখেছিল। ৪৯ মিনিটে দিয়াজ একক প্রচেষ্টা ব্যধান ৩-০’তে নিয়ে যান। 

৫৮ মিনিটে অভিজ্ঞ মিডফিল্ডার লুকা মড্রিচের পাসে মরোক্কান প্লেমেকার দিয়াজ তার দ্বিতীয় গোল করলে বড় জয় নিশ্চিত হয় গ্যালাকটিকোদের। 

কালকের ম্যাচে জুড বেলিংহাম ও ভিনিসিয়াস জুনিয়রের সাথে রডরিগো বদলী বেঞ্চে ছিলেন। গোলরক্ষক থিবো কোর্তোয়া ইনজুরি কাটিয়ে নয় মাস পরে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমে কোন গোল হজম করেননি। 

লিগে বাকি থাকা তিন ম্যাচেও আনচেলত্তির সামনে সুযোগ থাকবে সেরা একাদশে  রিজার্ভ বেঞ্চকে মাঠে নামানোর। বিশেষ করে ওয়েম্বলিতে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে পুরো স্কোয়াডকে যাচাই করার দারুন সুযোগ পাচ্ছেন মাদ্রিদ বস। 

এবারের গ্রীষ্মে ৩৮ বছর বয়সী মড্রিচের সাথে মাদ্রিদের চুক্তি শেষ হয়ে যাচ্ছে। সমর্থকদের তাদের প্রিয় তারকাকে বিদায় জানানোর সময়ও চলে এসেছে। 

দিনের আরেক ম্যাচে পঞ্চম স্থানে থাকা এ্যাথলেটিক বিলবাও ওসাসুনার সাথে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে। চতুর্থ স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে কোপা ডেল রে চ্যাম্পিয়নরা চার পয়েন্ট পিছিয়ে রয়েছে, একটি ম্যাচ তারা বেশী খেলেছে।