ঢাকা, শুক্রবার ৩ই মে ২০২৪ , বাংলা - 

"নির্বাচন বানচাল করতে চাইলে দমন করা হবে"

স্টাফ রিপোটার।।ঢাকাপ্রেস২৪.কম

2023-12-19, 12.00 AM

কেউ নির্বাচন বানচাল করতে চাইলে কঠোর হস্তে দমন করা হবে বলে হুঁশিয়ার করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) এম. খুরশীদ হোসেন।  সেই সঙ্গে তিনি বলেন, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণভাবে করতে যা যা করার সবই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী করবে।মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেল ৪টায় ময়মনসিংহ নগরের আকুয়া বাইপাস এলাকায় র‌্যাব-১৪ এর কার্যালয়ের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণকালে তিনি এসব কথা বলেন।  এসময় তিনি আরও বলেন, সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার স্বার্থে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এ নির্বাচন হবে দেশের গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার জন্য, এর কোনো বিকল্প নেই। মনোনয়নপত্র দাখিল এবং যাচাই-বাছাই হয়েছে, এখন প্রচারণা শুরু হয়েছে। আমাদের দায়িত্ব, দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষা করা, নিরাপত্তা নিশ্চিত করা।  

 

চলমান নাশকতামূলক কর্মকাণ্ড প্রসঙ্গে র‌্যাবপ্রধান বলেন, বিগত ২৮ অক্টোবরের পর থেকে দেশে নাশকতামূলক কর্মকাণ্ড চলছে। বাসে আগুন, রেললাইনের ফিসপ্লেট খুলে ফেলা, ট্রেনে আগুন দেওয়া এবং রেললাইন কেটে ফেলা হচ্ছে। র‌্যাব সাদা পোশাকে এসব কর্মকাণ্ডের তথ্য সংগ্রহের পাশাপাশি দেশের আইনশৃঙ্খলা রক্ষায় পোশাক পরেও কাজ করছে।  

 

টঙ্গীতে রেলে নাশকতার প্রসঙ্গ তুলে ধরে তিনি আরও বলেন, টঙ্গীতে রেলে নাশকতা কারা চালিয়েছে, তাদের অনেককে খুঁজে বের করে গ্রেপ্তার করা হয়েছে, বাকিদেরও গ্রেপ্তার করা হবে। এছাড়া আজ (১৯ ডিসেম্বর) সকালে ট্রেনে নাশকতায় শিশুসহ চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় র‌্যাব লেগে আছে। এ দেশে নাশকতা করে কেউ পার পাবে না। আজ অথবা কাল, তারা আইনের হাতে ধরা পড়বে।    

 

নির্বাচনকে সামনে রেখে কোনো শঙ্কা নেই জানিয়ে র‌্যাবের ডিজি বলেন, এ মুহূর্তে আমরা কোনো আশঙ্কা করছি না। হরতাল বা অবরোধ থাকলে নাশকতা হয়। র‌্যাব অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি নির্বাচনের সময়, আগে এবং পরে কাজ করবে। সেই সঙ্গে ভোটের দিন ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে আসা এবং ভোট দিয়ে নিরাপদে বাড়ি পৌঁছে দেওয়াসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিরাপত্তার ব্যবস্থা করা হবে। কোনো ধরনের সহিংসতা হলে র‌্যাব কঠোর হস্তে তা দমন করবে। আমি কোনো দলের নাম উল্লেখ করতে চাই না। কিন্তু আগামী ৭ জানুয়ারির নির্বাচন শান্তিপূর্ণভাবে করতে যা যা করার, সব ব্যবস্থা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে নেওয়া হবে।  

 

এর আগে র‌্যাব-১৪ কার্যালয়ের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশাল কেক কেটে ময়মনসিংহে কর্মরত সাংবাদিকদের সঙ্গে নিয়ে মধ্যাহ্নভোজে অংশ নেন র‌্যাবের ডিজি।  

 

এসময় ময়মনসিংহের বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি শাহ আবিদ হোসেন, র‌্যাব-১৪ এর পরিচালক (অতিরিক্ত ডিআইজি) মোহাম্মদ মহিবুল ইসলাম খানসহ র‌্যাব সদস্যরা এবং সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।