ঢাকা, বৃহস্পতিবার ২ই মে ২০২৪ , বাংলা - 

সরকার জনগণের স্বাস্থ্যসেবা দিতে ব্যর্থ ফখরুল

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2023-09-06, 12.00 AM
সরকার জনগণের স্বাস্থ্যসেবা দিতে ব্যর্থ ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার জনগণের স্বাস্থ্যসেবা দিতে সম্পূর্ণরূপে ব্যর্থ। যার বড় প্রমাণ এবারের ডেঙ্গুর প্রকোপ। ডেঙ্গু মহামারী রোধে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করে তিনি বলেন, এডিস মশা নিধনের জন্য সিটি করপোরেশনের ওষুধ কেনার ক্ষেত্রে ব্যাপক দুর্নীতি হয়েছে। গতকাল বুধবার দুপুরে রাজধানীর পান্থপথে শমরিতা হসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য রক্তদান কর্মসূচির উদ্বোধনকালে তিনি এই অভিযোগ করেন। রাজধানীর পান্থপথে শমরীতা হাসপাতাল এবং হেলথ এন্ড হোপ হসপিটালে ডেঙ্গু রোগীদের জন্য রক্ত সংগ্রহে রক্তদানের এই কর্মসূচি হয়। দুই কর্মসূচিতে বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা রক্তদান করে। এই সময়ে বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, মহানগর উত্তরের তাবিথ আউয়াল ও দক্ষিনের ইশরাক হোসেন উপস্থিত ছিলেন।
এলিভেটেড এক্সপ্রেসওয়ে ‘যানজট আরও প্রকট হয়েছে’ বলে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, তারা(সরকার) মেগা প্রজেক্ট মেগা প্রজেক্ট দেখাচ্ছেন। এলিভেটেড এক্সপ্রেসওয়ে এটা এখন মানুষের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে আপনি নামছেন যানজট এমনভাবে সৃষ্টি হয়েছে দুই ঘন্টাতেও ফার্মগেইট পার হওয়া সম্ভব হচ্ছে না। এই অবস্থা প্রত্যেকটাতে।
হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে কর্মসূচির উদ্বোধন করে মির্জা ফখরুল বলেন, সরকার এবং দুই সিটি করপোরেশনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে ডেঙ্গু মহামারি নিয়ন্ত্রণ করার জন্য। এরা প্রকৃতপক্ষে স্বাস্থ্য সেবা দিতে সম্পূর্ণভাবে ব্যর্থ। স্বাস্থ্য খাতে চরম অরাজকতা আমরা কোভিডের সময় দেখেছি। আমরা দেখেছি যে, কি পরিমান দুর্নীতি এখানে হয়। আবার সিটি করপোরেশনে প্রমাণিত হলো যে, প্রেস্টিসাইজ আনার নামে অর্থাত এডিস মশা ধবংসের জন্য যে ঔষধ এরা ক্রয় করা হয়েছে সেখান থেকে ব্যাপক দুর্নীতি করা হেেয়্ছ। দেখা যাচ্ছে যে, সেই ঔষধগুলোতে কোনো গুনই নেই, মশা নিধনের সাহায্য করছে না। তিনি বলেন, এখানে অনির্বাচিত স্থানীয় সরকার অর্থাৎ কমিশনার বলুন, মেয়র বলুন তারা কিন্তু জনগনের কাছে যেহেতু কোনো দায়বদ্ধতা নেই। সেই কারণে তারা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়ে এই সমস্যা সমাধান করার জন্য। কারণ তাদের তো এদিকে নজরই নেই। তাদের নজর হচ্ছে দুর্নীতির দিকে, টাকার পাহাড় তারা গড়ে তুলছেন। যার ফলে কি হচ্ছে? যখন ডেঙ্গু নিয়ে পত্র-পত্রিকায় লেখা হচ্ছে তখন তারা অবকাশ যাপনের জন্য পরিবার নিয়ে দেশের বাইরে যাচ্ছেন এবং স্বাস্থ্য মন্ত্রীও একইভাবে বাইরে গেছেন। এই অবস্থা থেকে উত্তরণে বিএনপি মহাসচিব বলেন, সুতরাং পথ একটাই। জনগণের মেয়র নির্বাচিত করা, জনগনের ভোট দিতে সাহায্য করা। আমাদের একটাই মাত্র কাজৃ সেটা হচ্ছে যে, এখন এই সরকারকে পরিবর্তন করে জনগণের সরকার নিয়ে আস্ াএবং সুষ্ঠু অবাধ নির্বাচনের জন্য একটা নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি বাস্তবায়ন করা। আসুন এই দাবি নিয়ে আমরা এগিয়ে যাই। সেটাই হবে আমাদের মুক্তির পথ। ডেঙ্গু প্রকোপ বৃদ্ধি ঢাকাবাসীর মানুষের দুর্ভোগ লাগবে ঢাকা মহানগর উত্তর  ও দক্ষিনের তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন ডেঙ্গু রোগীদের জন্য রক্তদান কর্মসূচি শুরু করেছে।