ঢাকা, সোমবার ৬ই মে ২০২৪ , বাংলা - 

দুই মার্কিন কংগ্রেসম্যান ঢাকায়

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2023-08-13, 12.00 AM
দুই মার্কিন কংগ্রেসম্যান ঢাকায়

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের দুজন সদস্য চারদিনের সফরে ঢাকায় এসেছেন। এদের একজন ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির কংগ্রেস সদস্য এড কেইস ও অপরজন রিপাবলিকান পার্টির রিচার্ড ম্যাকরমিক।রোববার (১৩ আগস্ট) মার্কিন প্রতিনিধিদলের আনুষ্ঠানিক সফর শুরু হবে। এর আগে শনিবার (১২ আগস্ট) তারা ঢাকায় পৌঁছান। রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তারা বৈঠক করবেন। এছাড়া আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রতিনিধিদলের সদস্যরা।কংগ্রেস প্রতিনিধিদল আগামী সোমবার (১৪ আগস্ট) রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প সফর করবে। সেখানে তারা রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন ও জাতিসংঘের সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করবেন। এছাড়া তারা রোহিঙ্গাদের আর্থিক অবস্থাসহ সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন।

 

ড. মোমেন কংগ্রেস প্রতিনিধিদলের সফরের বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন, রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের দেওয়া অর্থ ঠিকমতো ব্যবহার করা হচ্ছে কি না, সেটি দেখতে আসছেন তারা। যুক্তরাষ্ট্র রোহিঙ্গা অর্থায়নে অন্যতম বড় দাতা। আর এ দুই কংগ্রেসম্যান এসব অর্থায়ন কমিটিতে রয়েছেন। তাই তারা দেখবেন কীভাবে তাদের অর্থ ব্যবহার করা হচ্ছে।

 

সম্প্রতি একাধিক মার্কিন প্রতিনিধিদল ঢাকা সফর করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ গত ৬ থেকে ৮ আগস্ট তিনদিনের সফরে বাংলাদেশে এসেছিলেন। এর আগে গত জুলাই মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল ঢাকায় এসেছিল।