ঢাকা, শুক্রবার ৩ই মে ২০২৪ , বাংলা - 

মহাসড়কে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত

মোঃ শাকুর খান শুভ, কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি :

2023-08-06, 12.00 AM
মহাসড়কে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত
'গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি'- এই শ্লোগানকে সামনে রেখে সড়ক ও জনপথ অধিদপ্তরে  এক কোটি  বৃক্ষ রোপণ কর্মসূচির অংশ হিসেবে  ঢাকা-মাওয়া মহাসড়কে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ০৫ আগস্ট  শনিবার সকাল ১০ টায়   ঢাকার কেরানীগঞ্জের ঢাকা-মাওয়া মহাসড়কে গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেছেন সড়ক ও জনপদ অধিদপ্তরের (ঢাকা) অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সবুজ উদ্দিন খান। এ সময় সড়ক ও জনপদ অধিদপ্তরের আওতায়ধীন বিভিন্ন সড়ক ও মহাসড়ক এবং অফিস ও পরিদর্শন বাংলো সংলগ্ন খালি জায়গায় নিম, চালতা, তেঁতুল ও ছাতিয়ান গাছের চারা রোপণ করেন। বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে  প্রকৌশলী মো. সবুজ উদ্দিন খান বলেন, সারা বাংলাদেশে বনায়নের মাধ্যমে সবুজ বেষ্টনী সৃষ্টি হয় সেদিকে লক্ষ্য রেখে এই কর্মসূচি নেওয়া হয়েছে। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে বৃক্ষরোপণ করে এই কর্মসূচির উদ্বোধন করেন। কাজেই তার স্মরণে আমরা ১ কোটি গাছে চারা রোপণের পদক্ষেপ নিয়েছি। আমরা প্রতিবছরই এই পদক্ষেপ নিচ্ছি।
সবাইকে আহবান করবো- যেখানে আপনার যতটুকু জায়গা আছে গাছ লাগান। যারা শহরে থাকেন ছাদে বা বারান্দায় একটা টবে গাছ লাগান।
তিনি আরও বলেন,পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ সক্রিয় ভূমিকা পালন করে। সুস্থ্য জীবনের জন্য নির্মল বায়ু ও অক্সিজেন দান করে গাছ। এসব গাছ বড় হলে পরিবেশ ও প্রতিবেশের উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশা করছি।
এ সময় আরও উপস্থিত ছিলেন সড়ক ও জনপদ বিভাগ (ঢাকা) তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. মোহাম্মদ নাজমুল হক, মুন্সীগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের দেওয়ান আবুল কাশেম মোহাম্মদ নাহীন রেজা, উপ-বিভাগীয় প্রকৌশলী ও কেরাণীগঞ্জ সড়ক উপ-বিভাগের মুহাম্মদ হারুন-অর-রশিদ ও চৌধুরী সাজ্জাদ প্রমুখ।