ঢাকা, শুক্রবার ৩ই মে ২০২৪ , বাংলা - 

দেশে ফিরছেন সালাহউদ্দিন আহমেদ ?

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2023-06-11, 12.00 AM
দেশে ফিরছেন সালাহউদ্দিন আহমেদ ?

খুব শীগ্রই দেশে ফিরছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদ। তারঁ দেশে আর কোন বাধা নেই। ইতোমধ্যেই দেশের পররষ্ট্রমন্ত্রনালয় এমনই খবর দিয়েছে। এদিকে বিএনপি এ ব্যাপারে কোন মন্তব্য না করলেও দলের নেতাকর্মীদের মধ্যে এমন আলোচনা রয়েছে যে দেশে ফিরছেন সালাউদ্দিন। ভারতে অনুপ্রবেশের অভিযোগে আটক সাবেক প্রতিমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদকে ভ্রমণ অনুমোদন বা ট্রাভেল পাস দেওয়া যাবে বলে মত দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ফলে তিনি দেশে ফিরতে পারবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক মোহাম্মদ রফিকুল আলম।বৃহস্পতিবার (৮ জুন) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।রফিকুল আলম বলেন, এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্টদের জানিয়ে দিয়েছে। তিনি দেশে ফিরতে পারবেন। কবে ফিরবেন সেটি তার ওপর নির্ভর করবে। সংশ্লিষ্টদের যেহেতু জানিয়ে দেওয়া হয়েছে, বাকিটা প্রক্রিয়া অনুযায়ী হবে।

 

২০১৫ সালের ১০ মার্চ রাতে ‘নিখোঁজ’ হন সালাহউদ্দিন আহমেদ। সে সময় তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, রাজধানীর উত্তরার ৩ নম্বর সেক্টরের ১৩/বি নম্বর সড়কে ৪৯/বি নম্বর বাড়ির, ২/বি নম্বর ফ্ল্যাট থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে সালাহউদ্দিনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপর দুই মাস নিখোঁজ থাকার পর ভারতে তাকে উদ্ধার করে সে দেশের নিরাপত্তা বাহিনী।উদ্ধারের পর সালাহউদ্দিনের বিরুদ্ধে দেশটিতে অবৈধ অনুপ্রবেশের দায়ে মামলা হয়। প্রায় সাড়ে তিন বছর মামলার কার্যক্রম চলার পর ২০১৮ সালের ১৩ আগস্ট বিচারিক প্রক্রিয়া শেষ হয়। এরপর ওই বছরের ২৬ অক্টোবর নির্দোষ হিসেবে রায় পান সালাহউদ্দিন আহমেদ।

 

এদিকে ভারতের নবনির্মিত পার্লামেন্ট ভবনে ‘অখণ্ড ভারত’ মানচিত্রে বাংলাদেশসহ কয়েকটি দেশকে ভারতের মানচিত্রের অংশ হিসেবে দেখানোর বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক বলেন, ভারতের পক্ষ থেকে যেটি জানতে পেরেছি তা হলো, সম্রাট অশোকের রাজ্যের ব্যাপ্তি এবং সে সময় সম্রাট অশোকের নেতৃত্বে সংগঠিত জবাবদিহিতামূলক এবং মানুষের উন্নয়নকেন্দ্রিক শাসন ব্যবস্থার প্রতীকী হিসেবে এটি স্থাপিত হয়েছে। উক্ত ম্যুরাল স্থাপনের ভাবনা ছিল ঐতিহাসিক প্রাচীন ভারত। বিশেষত সম্রাট অশোকের সাম্রাজ্য ফুটিয়ে তোলা। ম্যুরালটিতে অশোকের সাম্রাজ্য খচিত রয়েছে। যা সংবাদমাধ্যমে অখণ্ড হিসেবে প্রচারিত হয়েছে। বিষয়টি আমরা যথাযথভাবে পর্যবেক্ষণ করছি।