ঢাকা, বুধবার ৮ই মে ২০২৪ , বাংলা - 

বরিশালের নির্বাচনের দায়িত্বে থাকবেন কে ?

জেলা প্রতিনিধি।। ঢাকাপ্রেস২৪.কম

2023-05-02, 12.00 AM
বরিশালের নির্বাচনের দায়িত্বে থাকবেন কে ?

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন আসন্ন। বরিশালের ইতিহাসে ‘জটিলতম ইকোয়েশনের ইলেকশন’ হিসেবে বিবেচিত এ নির্বাচন পরিচালনার প্রধান দায়িত্বে কে থাকবেন? এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এই দায়িত্ব কাউকে দেয়া হয়নি। সূত্রমতে, প্রধানমন্ত্রী দেশে ফেরার পর এই দায়িত্ব দেয়া হবে। প্রধান বিরোধীদল বিএনপি মেয়র নির্বাচন বয়কট করার পরও নানান আশংকা থেকেই যাচ্ছে। এখন ফ্যাক্টর হয়ে দাড়িয়েছে হাতপাখা প্রতীক। অনেকেই মনে করেন, হাতপাখা প্রতীককে বিজয়ী করার জন্য আদাজল খেয়ে মাঠে নামতে পারে ৭৫-এর থিংকট্যাংক। জটিল এই অবস্থায় প্রশ্ন দেখা দিয়েছে, বরিশালের নির্বাচন পরিচালনার দায়িত্বে কে থাকবেন। আবুল হাসানাত আবদুল্লাহ, জাহাঙ্গীর কবির নানক নাকি আফম বাহাউদ্দিন নাসিম?

৭৫ পরবর্তী বৈরিতা মোকাবিলা করে বরিশাল বিভাগে আওয়ামী লীগকে নিরাপদ অবস্থানে পৌঁছে দেবার কৃতিত্ব এককভাবে দক্ষিন বঙ্গের রাজনীতির সিংহ পুরুষ আবুল হাসানাত আবদুল্লাহর। এরপরও এবারের প্রেক্ষাপট অন্যভাবে বিশ্লেষণ করা হচ্ছে। কারণ তাঁর পুত্র সিটিং মেয়র আসন্ন নির্বাচনে মনোনয় থেকে বঞ্চিত হয়েছেন। এজন্য আবুল হাসানাত আবদুল্লাহকে সংক্ষুব্ধ হিসেবে বিবেচনা করা হয়। যদিও তার আপন ছোট ভাই খোকন সেরনিয়াবাত মনোনয়ন পেয়েছেন। কিন্তু তিনি চেয়েছিলেন, তার ছেলে সাদিক আবদুল্লাহ মনোনয়ন পাক। বিয়টিতে বরিশালের রাজনীতিতে তাঁর পারিবারিক ধারা অব্যাহত রাখার জন্য অনিবার্য হিসেবে বিবেচনা করেছেন বলে মনে করা হয়। কিন্তু আওয়ামী লীগের হাই কমান্ড এভাবে ভাবেনি। উল্লেখ্য, আবুল হাসানাত আবদুল্লাহ জেলা আওয়ামী লীগের সভাপতি এবং মন্ত্রীর পদমর্যাদায় রয়েছেন।

এদিকে বরিশালের কৃতি সন্তান আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য জহাঙ্গীর কবির নানক বরিশালের রাজনীতি থেকে সতর্কতার সঙ্গে দূরত্ব বজায় রেখে এসেছেন এতোদিন। সূত্র মতে, তিনি কোনভাবেই আবুল হাসনাত আবদুল্লাহর মুখোমুখি দাঁড়াতে চাননি। কিন্তু আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে জহাঙ্গীর কবির নানক বরিশালের রাজনীতিতে সক্রিয়ভাবে জড়িয়ে গেছেন বলে মনে করা হচ্ছে। খোকন সেরনিয়াবাতকে সঙ্গে নিয়ে বরিশাল আসা এবং আশাজাগানিয়া বক্তব্য জাহাঙ্গীর কবির নানককে বরিশালবাসীর কাছে অন্যরকম উচ্চতায় নিয়ে গেছে। এমনটাই মনে করেন অভিজ্ঞ মহল। কিন্তু তাই বলে তিনি বরিশালের মেয়র নির্বাচন পরিচালনার দায়িত্ব পাবেন তা নিশ্চিত করে বলা কঠিন। বরং সূত্র বলছে, তাঁকে সিলেট সিটি নির্বাচন পরিচালনার দায়িত্ব দেয়া হতে পারে। একই সূত্র বলছে, বরিশাল সিটি নির্বাচন পরিচালনার দায়িত্ব আ ফ ম বাহাউদ্দিন নাসিম পাবার সম্ভাবনাই বেশি। অবশ্য এ জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। নিদেন পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফেরা পর্যন্ত।