ঢাকা, রবিবার ২৮ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

থানচিতে ৩০ একর জমির পপি খেত ধ্বংস

এস এম রমজান আলী, বান্দরবান প্রতিনিধি।।ঢাকাপ্রেস২৪.কম

2023-02-19, 12.00 AM
থানচিতে ৩০ একর জমির পপি খেত ধ্বংস

বান্দরবান পার্বত্য জেলার থানচি উপজেলা গহীন অরণ্যে নিষিদ্ধ মাদক দ্রব্য পপিক্ষেত পুড়িয়ে দিয়েছেন  বিজিবি। থানচি উপজেলার তিন্দু ইউনিয়নে অভিযান চালিয়ে ৩০ একর জুড়ে চাষ করা পপি খেঁত ধ্বংস করা হয়েছে।বিজিবি জানায়, শুক্রবার বিকেলে ৩৮ বিজিবি বলিপাড়া ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল-আলম, পিএসসি, টেন্ডুমুখ বিজিবি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার মোঃ ইনয়ামুল হক এর নেতৃত্বে বিজিবি জোয়ানরা তিন্দু ইউনিয়নের ২নং ওয়ার্ডে কাইকা খুমি পাড়া এলাকায় ৩০ একর জায়গা জুড়ে পাহাড়ী জমিতে পপি চাষের সন্ধান পেলে অভিযান চালায়। এসময় পপি চাষীরা পালিয়ে গেলে কাউকে আটক করার সম্ভব হয়নি। পরে স্থানীয়দের উপস্থিতিতে তা ধংস করা হয়। যার অনুমানিক বাজার মূল্য ১১ কোটি ২৫ লক্ষ টাকা।

 

বিজিবি আরো জানায়, উক্ত এলাকায় আরও পপি ক্ষেত আছে কিনা সে ব্যাপারে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করা হয়েছে, আগামীতে নিষিদ্ধ পপি চাষ বন্ধ করতে আরো অভিযান পরিচালনা করা হবে।

উল্লেখ্য,  দুই দফায় একই এলাকা অভিযান চালিয়ে ১২ একর জমিতে চাষ করা পপি ক্ষেত ধ্বংস করেছে বিজিবি।অভিযান শেষে বলিপাড়া ব্যাটালিয়ন (৩৮ বিজিবি) অধিনায়ক লেঃ কর্ণেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল- আলম পিএসসি বলেন, বাংলাদেশের সীমান্ত ও সার্বভৌমত্ব সুরক্ষা ছাড়াও অপরাধ দমনে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে মাদক নির্মূলে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।