ঢাকা, রবিবার ১৯ই মে ২০২৪ , বাংলা - 

প্রেম দিবসে সঙ্গী নেই বলে মনখারাপ?

ডেস্ক নিউজ।। ঢাকাপ্রেস২৪.কম

2023-02-14, 12.00 AM
প্রেম দিবসে সঙ্গী নেই বলে মনখারাপ?

আজ মঙ্গলবার ভালবাসার দিন। ভালবাসার এই উৎসবে মেতে ওঠার প্রস্তুতি প্রায় তুঙ্গে। অনেকের মতে, ভালবাসার জন্য নির্দিষ্ট কোনও দিন হয় না। ভালবাসা তো অনুভূতি। বছরের প্রতি দিনই প্রেমের উৎসব হতে পারে। তবে শহর এবং শহরতলি জুড়ে এই উদ্‌যাপনে যে সবাই অংশ নেন, এমন নয়। বসন্ত সব সময়ে সকলের জীবনে প্রেম নিয়ে আসে না। ভালবাসার জাঁকজমক আর সঙ্গীহীনের মনখারাপ— এই দু’টি ঘটনা সমান্তরালে চলতে থাকে। প্রেমের সপ্তাহে বিভিন্ন ধাপ পেরিয়ে আসে মাহেন্দ্রক্ষণ। আর মনখারাপ যেন আরও বেশি জাঁকিয়ে বসে। প্রেম দিবসের হইচই থেকে নিজেদের আ়ড়াল করে রাখতে সঙ্গীহীনরা এই দিনটিতে কী কী করতে পারেন?বন্ধুবৃত্তে কি সকলেই ‘দোকা’? তা না হলে প্রেম দিবসে কোনও পরিকল্পনা নেই এমন বন্ধুর সঙ্গে সারাটা দিন কাটাতে পারেন। তাঁকে আপনার বাড়িতে ডেকে নিতে পারেন। কিংবা একসঙ্গে কোথাও ঘুরতে যেতে পারেন। তা হলে কিছুটা হলেও মনখারাপ ভাগ করে নিতে পারবেন।

রেস্তরাঁ এড়িয়ে চলাই ভাল

 

ভালবাসায় মোড়া দিনে অনেকেই সঙ্গীর সঙ্গে রেস্তরাঁর নিভৃত কোণে মগ্ন থাকবেন।শহরের প্রায় প্রতিটি রেস্তরাঁর চিত্রটি এমনই হয়ে উঠবে। সে ক্ষেত্রে মনের ভার বাড়াতে একটা দিন না-ই বা গেলেন রেস্তরাঁয় ভূরিভোজ করতে। বাড়িতেই আনিয়ে নিতে পারেন পছন্দের খাবার।খাবারের স্বাদ আর ঘ্রাণ মন ভাল করে দেওয়ার জন্য যথেষ্ট। ভালবাসার দিন বলে নয়, সারা বছর যে কোনও বিষণ্ণতার অন্যতম সঙ্গী হতে পারে রকমারি খাবার। মনের যতœ নিতে এ দিন ডায়েট না করলেও চলে। এক দিন ভাল-মন্দ খেলে খুব বেশি ক্ষতি হওয়ার আশঙ্কা নেই। আইসক্রিম খেতে ভালবাসলে, আগে থেকে আনিয়ে রাখুন। ফেসবুকের পাতায় বন্ধুদের প্রেম উদ্‌যাপন দেখে মনটা টনটন করে উঠলে একটু আইসক্রিম খেয়ে নিতে পারেন।

মোমের আলোয় নৈশভোজ করুন

 

রেস্তরাঁর ‘ক্যান্ডেললাইট ডিনার’ বাড়িতেই আয়োজন করুন। প্রতি দিন যে ভাবে রাতের খাওয়া সারেন, এক দিন তার ব্যতিক্রম হলে মন্দ হবে না। একার জন্য এত কিছু আয়োজন করতে ইচ্ছা না করলে, ‘একা’ বন্ধুদের ডেকে নিতে পারেন। সবাই মিলে দিব্যি কেটে যাবে সময়।

 

পছন্দের ফিল্ম দেখুন

 

প্রেমে মোড়া এমন দিনে বিশেষ কাজ না থাকলে, বাড়িতে বসে পছন্দের ফিল্মগুলি দেখে নিতে পারেন। যেগুলি অনেক দিন ধরে দেখবেন ভেবে রেখেও দেখা হচ্ছে না। চাইলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন সিনেমাহলের আবহ। পপকর্ন, কোল্ড ড্রিংক খেতে খেতে সিনেমার পর্দায় চোখ রাখলে, দেখবেন মনখারাপ মেঘের মতো কোথায় ভেসে গিয়েছে।