ঢাকা, বৃহস্পতিবার ৯ই মে ২০২৪ , বাংলা - 

বিএনপি’র গণঅবস্থান ১১ই জানুয়ারি

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2023-01-08, 12.00 AM
বিএনপি’র গণঅবস্থান ১১ই জানুয়ারি

সরকারের পতন ও নিরপেক্ষ সরকারের দাবিতে বিএনপি’র যুগপৎ আন্দোলনের দ্বিতীয় ধাপের কর্মসূচি আগামী ১১ই জানুয়ারি। দেশের ১০টি বিভাগীয় শহরে গণঅবস্থান কর্মসূচি পালন করবে  বিএনপি। একইদিনে কর্মসূচি পালন করবে সমমনা অন্যান্য দল ও জোট। গত ৩০শে ডিসেম্বর গণমিছিলের মতো গণঅবস্থানেও ব্যাপক লোকসমাগম করতে চায় বিএনপি। সমমনা দলগুলোও কর্মসূচিতে নিজেদের শক্ত অবস্থান জানান দিতে চায়। ওইদিন যুগপৎ আন্দোলনের তৃতীয় ধাপের কর্মসূচি ঘোষণা করবেন দলটির নীতিনির্ধারকরা। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে রাজধানীর নয়াপল্টনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত গণঅবস্থান করবেন নেতাকর্মীরা। এই সময়ে দলটির কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা বক্তব্য রাখবেন। সমাপনী বক্তব্যে স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের নতুন কর্মসূচি ঘোষণা করার কথা রয়েছে। এদিকে গণঅবস্থানের আগে কারাবন্দি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মুক্ত হলে, গণঅবস্থানে তিনি প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে যুগপৎ আন্দোলনের তৃতীয় ধাপের কর্মসূচি ঘোষণা করবেন। দলীয় সূত্রে এমনটাই জানা গেছে।  এদিকে ১১ই জানুয়ারি বিভাগীয় ও জেলা শহরে গণঅবস্থান কর্মসূচিতে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতি রাখতে চান দলটির নীতিনির্ধারকরা। 

 

ইতিমধ্যে যুগপৎ আন্দোলনের কর্মসূচি সফল করার লক্ষ্যে কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে টিম গঠন করেছে দলটি। বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপি’র ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স। গত বুধবার তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১ই জানুয়ারি সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত বিভাগীয় গণঅবস্থান কর্মসূচি সফল করতে কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব দেয়া হয়েছে। এরমধ্যে কুমিল্লা বিভাগের দলনেতা বিএনপি’র ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, চট্টগ্রাম বিভাগের দলনেতা মো. শাহজাহান, ময়মনসিংহ বিভাগের দলনেতা আবদুল আউয়াল মিন্টু, ঢাকা বিভাগের দলনেতা ডা. এজেডএম জাহিদ হোসেন, খুলনা বিভাগের দলনেতা শামসুজ্জামান দুদু, রাজশাহী বিভাগের দলনেতা বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, ফরিদপুর বিভাগের দলনেতা বিএনপি’র যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার, সিলেট বিভাগের দলনেতা যুগ্ম মহাসচিব এডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বরিশাল বিভাগের দলনেতা বিএনপি’র যুগ্ম মহাসচিব হাবিব উন-নবী-খান সোহেল এবং রংপুর বিভাগের দলনেতা দলের যুগ্ম মহাসচিব হারুন অর-রশিদ। 

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, দলনেতাদের সঙ্গে কর্মসূচি পালনে সমন্বয় করবেন সাংগঠনিক সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক এবং ওই বিভাগের অধিবাসী জাতীয় নির্বাহী কমিটির নেতা, সাবেক এমপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি অথবা আহ্বায়ক, সাধারণ সম্পাদক অথবা সদস্য সচিব, জেলা ও মহানগর বিএনপির সভাপতি অথবা আহ্বায়ক, সাধারণ সম্পাদক অথবা সদস্য সচিব অথবা সিনিয়র যুগ্ম আহ্বায়ক। নেতারা জানিয়েছেন, আগামী সোমবার দলের স্থায়ী কমিটির বৈঠক হবে। ওই বৈঠকে পরবর্তী কর্মসূচি চূড়ান্ত করা হবে। দলীয় সূত্র জানায়, কর্মসূচির বিষয়ে সমমনা দল ও জোটের সঙ্গেও আলোচনা হয়েছে। সবার মতামতের ভিত্তিতেই নতুন কর্মসূচি ঠিক হবে।  ওদিকে ১১ই জানুয়ারি জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। সকাল ১১টায় এই কর্মসূচি শুরু হবে বলে মঞ্চের পক্ষ থেকে জানানো হয়েছে। এ ছাড়া ১১ দল ও ১২ দলীয় জোট একই সময়ে নয়াপল্টন ও আশপাশের এলাকায় অবস্থান কর্মসূচি পালন করবে বলে জানা গেছে। বিএনপি’র সর্বশেষ কর্মসূচি গণমিছিলের দিনে জামায়াত আলাদা মিছিল করলেও ১১ই জানুয়ারির অবস্থান কর্মসূচি পালন করবে কিনা তা এখনো স্পষ্ট হয়নি। তবে দলটির সূত্র জানিয়েছে, বিরোধী রাজনৈতিক দলগুলোর সব কর্মসূচিতে সংহতি প্রকাশ এবং অংশগ্রহণ থাকবে জামায়াতের। ১১ই জানুয়ারি অবস্থান কর্মসূচি পালনের বিষয়েও দলীয় সিদ্ধান্ত আসবে।