ঢাকা, বুধবার ৮ই মে ২০২৪ , বাংলা - 

শ্রমিক ইউনিয়নের মতবিনিময় সভা

হামিদুর রহমান, শেরপুর সদর উপজেলা প্রতিনিধি ॥ ঢাকাপ্রেস২৪.কম

2022-12-21, 12.00 AM
 শ্রমিক ইউনিয়নের মতবিনিময় সভা

শেরপুরে আন্তঃজিলা ট্রাক চালক ইউনিয়ন কর্তৃক সংবাদের প্রতিবাদে জেলা ট্রাক মিনি ট্রাক ড্রাম ট্রাক ট্যাংকলড়ী ও কভার্ডভ্যান চালক শ্রমিক ইউনিয়নের মতবিনিময় সভা অনুষ্ঠিতশেরপুর জেলা ট্রাক, মিনি ট্রাক, ড্রাম ট্রাক, ট্যাংকলড়ী ও কভার্ডভ্যান চালক শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং-ঢাকা-৩২৭৭) এর বিরুদ্ধে বাংলাদেশ আন্তঃজিলা ট্রাক চালক শ্রমিক ইউনিয়ন গভঃ রেজিঃ নং-বি ১৬৬৫ এর শেরপুর জেলা শাখার কথিত শ্রমিক নেতৃবৃন্দ কর্তৃক ১৮ ডিসেম্বর শেরপুর জেলায় কর্মরত বিভিন্ন মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময়ের নামে ভিত্তিহীন সংবাদ প্রকাশের প্রতিবাদে ২০ ডিসেম্বর মঙ্গলবার বিকেল ৩টায় ৩২৭৭ এর নেতৃবৃন্দ জেলা শহরের গোপালবাড়ী পৌর ট্রাক টার্মিনাল কার্যালয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

শেরপুর জেলা ট্রাক, মিনি ট্রাক, ড্রাম ট্রাক, ট্যাংকলড়ী ও কভার্ডভ্যান চালক শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং-ঢাকা- ৩২৭৭) এর সভাপতি মো. আরিফ রেজার সভাপতিত্বে এক মতবিনিময় সভায় উপস্থিত গণমাধ্যমকর্মীদের সম্মুখে লিখিত বক্তব্য পাঠ করেন ওই সংগঠনের কার্যকরি সভাপতি মো. ফারুক আহম্মেদ। 

এসময় তিনি বলেন, বিগত ১৮/৭/১৯৯৩ সালে শ্রম অধিদপ্তর কর্তৃক রেজিষ্টার্ড অব ট্রেড ইউনিয়ন রেজিঃ নং-ঢাকা- ৩২৭৭ সংগঠন শেরপুর জেলায় শ্রমিকদের কল্যাণে সুনামের সাথে নেতৃত্ব দিয়ে আসছে। বিগত ২০/৯/২০১৯ সালে রেজিঃ নং-ঢাকা- ৩২৭৭ শেরপুর জেলা ট্রাক, মিনি ট্রাক, ড্রাম ট্রাক, ট্যাংকলড়ী ও কভার্ডভ্যান চালক শ্রমিক ইউনিয়নের অনুষ্ঠিত নির্বাচনে কতিপয় নেতৃবৃন্দ ওই নির্বাচনে পরাজিত হয়ে একটি অশুভ শক্তির ছত্র ছায়ায় শেরপুর শহরের গৌরীপুর রেজিঃ নং-ঢাকা- ৩২৭৭ সংগঠনের শাখা অফিসের সাইন বোর্ড নামিয়ে তারা বাংলাদেশ আন্তঃজিলা ট্রাক চালক ইউনিয়ন রেজিঃ নং-বি ১৬৬৫ এর সাইন বোর্ড উত্তোলন করে কার্যক্রম শুরু করেন। এতে প্রকৃত শ্রমিকদের মাঝে প্রপাগান্ডা এবং বিচ্ছৃংখলা শুরু হয়। পরে রেজিঃ নং-ঢাকা-৩২৭৭ এর সংগঠন ওই অফিস পুনরুদ্ধারের জন্য শেরপুরের বিজ্ঞ সিনিয়র সহকারি জজ আদালতে একটি মামলা দায়ের করেন। যার মামলা নং-৫৪১/২১। এতেও রেজিঃ নং-বি ১৬৬৫ এর কথিত নেতৃবৃন্দ ক্ষান্ত না হয়ে পরপর তারা আরো বেপরোয়া হয়ে উঠেন। এতে করে রেজিঃ নং-ঢাকা-৩২৭৭ এর সকল নেতৃবৃন্দ ও সাধারণ শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠে এবং পণ্য পরিবহনের ট্রাক চালনা বন্ধ করে দেয় তারা। এরই প্রেক্ষিতে তৎকালিন জেলা প্রশাসক আনার কলি মাহবুব ও পরবর্তীতে জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ বাংলাদেশ আন্তঃজিলা ট্রাক চালক ইউনিয়ন (রেজিঃ বি-১৬৬৫) এর কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশনা দেন। এছাড়াও তাদের কে রেজিঃ নং-ঢাকা- ৩২৭৭ সংগঠনের সাথে নির্বাচনের জন্য সমঝোতায় আসার জন্য বলেন। এতে আরো বলা হয়, শ্রম অধিদপ্তরের নির্দেশনা মেনে কাজ করার জন্য। পরে রেজিঃ বি-১৬৬৫ নেতৃবৃন্দ কোন সিদ্ধান্ত না মেনে অরাজকতা সৃষ্টি করে যাচ্ছে বলেও কার্যকরি সভাপতি মো. ফারুক আহম্মেদ এমনটাই অভিযোগ করেন। তিনি আরো বলেন, তারা রেজিঃ নং-বি ১৬৬৫ সংগঠন সাংবাদিক ভাইদের কে নিয়ে মতবিনিময় সভায় আমাদের অত্র কমিটিকে অবৈধ কমিটি বলে আখ্যায়িত করে আমাদের রেজিঃ নং-ঢাকা- ৩২৭৭ সংগঠনটিকে হেয়প্রতিপন্নসহ সাংগঠনিক মানক্ষুন্ন করেছেন। এছাড়াও তিনি জেলা প্রশাসক ও সাংবাদিক ভাইয়দের কাছে সার্বিক সহযোগিতা কামনা করেন। 

এসময় শেরপুর জেলা ট্রাক মিনি ট্রাক ড্রাম টাক ট্যাংকলড়ী ও কভার্ডভ্যান চালক শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং-ঢাকা-৩২৭৭) সংগঠনের উপদেষ্টা রুকুনুজ্জামান রঞ্জু, সিনিয়র সহ-সভাপতি মো. আমজাদ হোসেন, সহ-সভাপতি মো. বাদশা মিয়া, জুনিয়র সহ-সভাপতি মো. বদরুজ্জামান বুদু, সাধারণ সম্পাদক মো. হোসেন আলী, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী নারায়ণ চক্রবর্তী নারু, সহ-সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক, সাংগঠনিক সম্পাদক মো. সজীব মিয়া, শেরপুর প্রেসক্লাব সভাপতি মো. শরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দিন, জাতীয় সাংবাদিক সংস্থা শেরপুর জেলা ইউনিটের সভাপতি আছাদুজ্জামান মোরাদ, সাধারণ সম্পাদক জিএইচ হান্নানসহ স্থানীয় গণমাধ্যমকর্মী ও ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।