ঢাকা, শনিবার ১০ই ডিসেম্বর ২০২২ , বাংলা - 

মধ্যরাতে ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি

ডেস্ক নিউজ।। ঢাকাপ্রেস২৪.কম

2022-11-08
মধ্যরাতে ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি

ফের ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। মঙ্গলবার মধ্যরাতের এই ভূমিকম্পের উৎসস্থল নেপাল। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)-র দাবি, উৎসস্থল মাটি থেকে দশ কিলোমিটার গভীরে। মঙ্গলবার এক দিনে মোট তিন বার কেঁপে উঠেছে নেপাল। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও অজানাএনসিএস জানিয়েছে, মঙ্গলবার রাত প্রায় দুটো নাগাদ নেপালের মণিপুরে অনুভূত হয় কম্পন। ভারতের বিভিন্ন জায়গায় বেশ কয়েক সেকেণ্ড ধরে টের পাওয়া গিয়েছে কম্পন। দিল্লি-সহ পার্শ্ববর্তী এলাকা এবং উত্তরপ্রদেশের কিছু অংশের বাসিন্দারাও কম্পন টের পেয়েছেন।

 

মঙ্গলবার সকালেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৪.৫। কম্পনের উৎসস্থল ছিল কাঠমাণ্ডুর ১৫৫ কিলোমিটার উত্তর-পূর্বে মাটি থেকে ১০০ কিলোমিটার গভীরে। রাত ৯টা নাগাদও কেঁপে উঠেছিল নেপাল। তখন মাত্রা ছিল ৪.৯। সেটির উৎসস্থল ছিল নেপাল সীমানার কাছে ১০ কিলোমিটার গভীরে। পাঁচ ঘণ্টার ব্যবধানে ফের কেঁপে উঠল নেপাল।ফের ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। মঙ্গলবার মধ্যরাতের এই ভূমিকম্পের উৎসস্থল নেপাল। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)-র দাবি, উৎসস্থল মাটি থেকে দশ কিলোমিটার গভীরে। মঙ্গলবার এক দিনে মোট তিন বার কেঁপে উঠেছে নেপাল। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও অজানা।

 

অফাবৎঃরংবসবহঃ

এনসিএস জানিয়েছে, মঙ্গলবার রাত প্রায় দুটো নাগাদ নেপালের মণিপুরে অনুভূত হয় কম্পন। ভারতের বিভিন্ন জায়গায় বেশ কয়েক সেকেণ্ড ধরে টের পাওয়া গিয়েছে কম্পন। দিল্লি-সহ পার্শ্ববর্তী এলাকা এবং উত্তরপ্রদেশের কিছু অংশের বাসিন্দারাও কম্পন টের পেয়েছেন।

মঙ্গলবার সকালেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৪.৫। কম্পনের উৎসস্থল ছিল কাঠমাণ্ডুর ১৫৫ কিলোমিটার উত্তর-পূর্বে মাটি থেকে ১০০ কিলোমিটার গভীরে। রাত ৯টা নাগাদও কেঁপে উঠেছিল নেপাল। তখন মাত্রা ছিল ৪.৯। সেটির উৎসস্থল ছিল নেপাল সীমানার কাছে ১০ কিলোমিটার গভীরে। পাঁচ ঘণ্টার ব্যবধানে ফের কেঁপে উঠল নেপাল।