ঢাকা, বুধবার ২৪ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

‘ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড’ পেল ১১ সাংবাদিক

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2022-10-29, 12.00 AM
‘ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড’ পেল ১১ সাংবাদিক

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) প্রতিযোগিতামূলক আয়োজন ‘ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২২’-এর ফল ঘোষণা করা হয়েছে। এতে চার ক্যাটাগরিতে ১০টি পুরস্কারের জন্য ১১ জন বিজয়ী হয়েছেন।জুরি বোর্ডের সদস্যদের কাছ থেকে প্রাপ্ত নম্বর যোগ করে বোর্ডের চেয়ারম্যান ডিআরইউ’র সাবেক সভাপতি শাহজাহান সরদার শনিবার (১৯ অক্টোবর) এ ফল ঘোষণা করেন।

 

পুরস্কার পাচ্ছেন যারা

মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন রাজীব নূর (সমকাল)। তিনি ইতিহাসের ছেড়া পাতা ধারাবাহিক প্রতিবেদনের জন্য এ পুরস্কার পাচ্ছেন।

 

প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পাচ্ছেন সমকালের আবু যর আনছার উদ্দীন আহাম্মদ। দ্বিতীয় হয়েছেন দৈনিক শেয়ার বিজের মো. ইসমাইল আলী। যুগ্মভাবে এ ক্যাটাগরিতে তৃতীয় পুরস্কার পাচ্ছেন ডেইলি স্টারের মোহাম্মদ জামিল খান এবং সমকালের ওবায়দুল্লাহ রনি।

 

অনলাইন ক্যাটারিতে প্রথম পুরস্কার পাচ্ছেন নিউজ বাংলার শাহ্ আলম খান, দ্বিতীয় চ্যানেল আই’র আবু মো. ফায়েজুল আরেফিন তানজীব, তৃতীয় ঢাকাপোস্টের আবু সালেহ সায়াদাত।

 

ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে প্রথম চ্যানেল২৪ টিভির মুকিমুল আহসান হিমেল, দ্বিতীয় একাত্তর টিভির মো. আদনান খান (নয়ন আদিতা) ও তৃতীয় মাছরাঙা টিভির মো. নূর হোসেন বিশ্বাস (নূর সিদ্দিকী)।

 

এদিকে, ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব এক বিবৃতিতে বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন।

 

এতে জানানো হয়, দৈনিক বাংলার সহযোগিতায় আগামী ১ নভেম্বর বিকেল সাড়ে ৩টায় ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি থাকবেন দৈনিক বাংলার প্রকাশক চৌধুরী নাফিজ সরাফাত।

 

জুরি বোর্ডে ছিলেন যারা

এবার সাংবাদিক, সাংবাদিকতার শিক্ষক ও প্রশিক্ষকসহ মোট ১২ জন জুরি বোর্ডে দায়িত্ব পালন।

 

মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে জুরি বোর্ডের সদস্য ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক জুনায়েদ আহমেদ হালিম, বার্তা২৪ডটকমের সম্পাদক আলমগীর হোসেন ও অনুসন্ধানী সাংবাদিক জুলফিকার আলি মাণিক।

 

প্রিন্ট মিডিয়ার জুরি বোর্ডে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. আবুল মনসুর আহম্মেদ, দৈনিক মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের প্লানিং এডিটর আসজাদুল কিবরিয়া।

 

অনলাইন ক্যাটাগরিতে জুরি বোর্ডে ছিলৈন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সময় টিভির সম্পাদক (ওয়েব) মাহফুজুর রহমান ও মাছরাঙা টিভির বার্তাপ্রধান রেজোয়ানুল হক রাজা।

 

ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে জুরি বোর্ডে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের বাংলা এডিটর মিরাজ আহমেদ চৌধুরী ও নিউজ২৪ টিভির প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নী।

 

জুরি বোর্ডের সদস্যরা রিপোর্টের প্রেক্ষিত, বিষয়ের নতুনত্ব ও গুরুত্ব, তথ্য ও সূত্রের ব্যবহার, ভাষা ও পরিবেশনভঙ্গি, যুক্তি ও লেখার কাঠামো এবং নিজস্ব অনুসন্ধান বিষয়গুলো মাথায় রেখে নম্বর দেন। টেলিভিশনের জন্য ভিডিওর ব্যবহারও গুরুত্বে নেন তারা।