ঢাকা, রবিবার ২ই অক্টোবর ২০২২ , বাংলা - 

৩০০ কোটি ডলারের ড্রোন কিনছে ভারত

ডেস্ক নিউজ।। ঢাকাপ্রেস২৪.কম

2022-08-21
৩০০ কোটি ডলারের ড্রোন কিনছে ভারত

তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা মহম্মদ ওমর থেকে সিরিয়ার আল কায়দা প্রধান সেলিম আবু আহমেদ— গত দু’দশকে আমেরিকার প্রিডেটর ড্রোনের ‘শিকারের’ তালিকায় এমন অনেকেই রয়েছেন। সেই ড্রোনই এ বার ভারতের হাতে আসতে চলেছে। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের সঙ্গে বিবাদের আবহে শীঘ্রই ভারতে আসতে পারে আমেরিকার ওই ‘প্রিডেটর ড্রোন’। রবিবার এমনটাই জানালেন ড্রোনের চুক্তি সম্পর্কে ওয়াকিবহাল এক সূত্র।

ভারতীয় স্থল, নৌ এবং বায়ুসেনার জন্য প্রিডেটরের ‘এমকিউ-৯বি’-র ‘সি গার্ডিয়ান’ এবং ‘স্কাই গার্ডিয়ান’ সংস্করণ কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। সংবাদ সংস্থা পিটিআই-কে জেনারেল অ্যাটোমিক্স গ্লোবাল কর্পোরেশনের মুখ্য আধিকারিক বিবেক লাল জানান, এই ড্রোন নিয়ে ভারত ও আমেরিকার সরকারের মধ্যে কথাবার্তা প্রায় চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে। তবে তিনি বলেন, ‘‘কী কথাবার্তা হয়েছে, তা দুই সরকারের প্রতিনিধিদের জিজ্ঞাসা করা উচিত। তবে জেনারেল অ্যাটোমিক্স ভারতকে সাহায্য করতে প্রস্তুত।’’গত বছর আমেরিকা সফরে গিয়ে বিবেকের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই অনেক উঁচুতে দীর্ঘক্ষণ ওড়ার ক্ষমতা সম্পন্ন প্রিডেটর কেনার বিষয়ে আলোচনা হয়েছিল বলে ওই সূত্রের খবর।

আমেরিকার এই হানাদার ড্রোন ‘এমকিউ-৯ রিপার’ নামে পরিচিত। ৫০ হাজার ফুট উচ্চতায় ২৭ ঘণ্টা ধরে একটানা ওড়ার ক্ষমতা রয়েছে এই ড্রোনের। সর্বোচ্চ বহন ক্ষমতা ১,৭৪৬ কিলোগ্রাম। এই ড্রোন কিনতে প্রায় ৩০০ কোটি ডলার খরচ করছে ভারত। আমেরিকা ছাড়া সম্প্রতি এই প্রিডেটর ড্রোন ব্যবহার করছে ইতালি, ফ্রান্স ও স্পেনের বিমানবাহিনী। এ বার সেই তালিকায় ঢুকতে চলেছে ভারতের নামও। এই ড্রোন ব্যবহার করে ৭,৫০০ কিলোমিটার উপকূল রেখা বরাবর নজরদারিও চালাতে পারবে ভারত।