ঢাকা, মঙ্গলবার ১৬ই আগস্ট ২০২২ , বাংলা - 

নড়াইলের পৌছেছে বিএনপি;র তদন্ত কমিটি

ষ্টাফ করেসপন্ডেন্ট ।। ঢাকাপ্রেস২৪.কম

2022-07-22
নড়াইলের পৌছেছে বিএনপি;র তদন্ত কমিটি

নড়াইলে হিন্দু সম্প্রদায়ের বাড়ি ও মন্দিরে হামলা-অগ্নিসংযোগের ঘটনা সরেজমিনে তদন্ত করতে বিএনপি গঠিত তদন্তকারী দল নড়াইলের পৌছেছে।শনিবার (২৩জুলাই) সকাল সাড়ে সাতটায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এই তদন্ত দল নড়াইলের উদ্দেশে যাত্রা করে। তদন্ত দলের প্রধান বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সাত সদস্যের তদন্ত কমিটি নড়াইলের লোহগড়ার ঘটনাস্থল পরিদর্শন ও ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলবেন। বিকেলে তারা ঢাকায় ফিরবেন। পরে এই তদন্ত রিপোর্ট সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকাশ করা হবে। কমিটির সদস্যরা হলেন- অনিন্দ্য ইসলাম অমিত, জয়ন্ত কুমার কুন্ডু, অ্যাডভোকেট ফাহিমা নাসরীন মুন্নি, ব্যারিস্টার রুমিন ফারহানা এমপি, অমলেন্দু দাস অপু ও নিপুন রায় চৌধুরী।গত ১৮ জুলাই বিএনপির স্থায়ী কমিটির ভারচ্যুয়াল বৈঠকে এই কমিটি গঠন করা হয়।  

পরের দিন ১৯ জুলাই এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি মনে করে নড়াইলের এই ঘটনা সরকারবিরোধী জনরোষকে ভিন্নখাতে প্রভাবিত করার অপতৎপরতা। বর্তমান আওয়ামী লীগের অনির্বাচিত সরকারের উদ্দেশ্যমূলক নিষ্ক্রিয়তাই এ ধরনের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের কারণ। এই সরকারের আমলে একের পর এক, বিভিন্ন ধর্মালম্বীদের উপসনালয়, বসতবাড়ি ও ব্যবসা কেন্দ্রে পরিকল্পিত হামলা, জনগণের দৃষ্টি ভিন্নখাতে প্রবাহিত করার হীন চক্রান্ত। জনগণ যখন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, জ্বালানি তেল, গ্যাস ও পানির অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে ফুঁসে উঠছে; তখন সেই জনরোষকে ভিন্নখাতে প্রবাহিত করার হীন অপচেষ্টা।

তিনি আরও বলেন, গঠিত তদন্ত কমিটি সরেজমিনে তদন্ত করে আগামী ২৬ জুলাইয়ের মধ্যে দলের কাছে তদন্ত প্রতিবেদন দেবেন এবং তা জনসম্মুখে প্রকাশ করবেন।

প্রসঙ্গত, ১৫ জুলাই ফেসবুকে একটি পোস্টকে কেন্দ্র করে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগ তুলে নড়াইলের লোহাগড়ার দিঘলিয়ায় হিন্দু সম্প্রদায়ের কয়েকটি বাড়ি, দোকান, মন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।