ঢাকা, মঙ্গলবার ১৬ই আগস্ট ২০২২ , বাংলা - 

ব্রিকসে যোগ দিতে চায় আরও তিন দেশ

আর্ন্তজাতিক ডেস্ক ।। ঢাকাপ্রে২৪.কম

2022-07-15
ব্রিকসে যোগ দিতে চায় আরও তিন দেশ

উদীয়মান পাঁচ অর্থনৈতিক শক্তি ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস ফোরামে আরও তিনটি দেশ যোগ দিতে চায় বলে জানা গেছে। রাশিয়ার সংবাদমাধ্যম ‘আরটি’ এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।বৃহস্পতিবার ( ১৪ জুলাই) ফোরামের চেয়ারম্যান পূর্ণিমা আনন্দ রাশিয়ান গণমাধ্যমগুলোয় বলেছেন, তুরস্ক ও মিশরের সঙ্গে সৌদি আরবও ব্রিকসে যোগদানের জন্য আবেদন করতে পারে। খবরে বলা হয়, সৌদি আরব, তুরস্ক ও মিশর ব্রিকসে যোগদানের পরিকল্পনা করেছে। তাদের সম্ভাব্য সদস্যপদের ব্যাপারে আগামী বছর দক্ষিণ আফ্রিকায় আয়োজিত শীর্ষ সম্মেলনে আলোচনা করা হবে। সেখান থেকেই দেশগুলোকে যুক্ত করার ব্যাপারে ঘোষণা দেওয়া হবে।

 

রাশিয়ান সংবাদপত্র ইজভেস্টিয়াকে দেওয়া সাক্ষাৎকারে পূর্ণিমা আনন্দ বলেন, আমি বিশ্বাস করি এটি খুব ভালো একটি পদক্ষেপ। কারণ, সম্প্রসারণের বিষয়টি সবসময় ইতিবাচক হিসেবে দেখা হয়। এটি অবশ্যই ব্রিকসের বিশ্বব্যাপী প্রভাবকে শক্তিশালী করবে।

 

ব্রিকস বিশ্বের ৪১ শতাংশ মানুষের প্রতিনিধিত্ব করছে। বৈশ্বিক জিডিপির এক-চতুর্থাংশ যোগানদাতা এ জোট মোট বৈশ্বিক বাণিজ্যের ১৬ শতাংশের অংশীদার। ফোরামটির উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে বিশ্বব্যাপী শান্তি, নিরাপত্তা, উন্নয়ন ও সহযোগিতা প্রচার করা এবং মানবতার উন্নয়নে অবদান রাখা।

 

পূর্ণিমা আরও বলেন, আশা করছি সৌদি আরব, তুরস্ক ও মিশরের যোগদানে বেশি সময় লাগবে না। কারণ দেশগুলো ইতোমধ্যেই ব্রিকসে যোগদানের প্রক্রিয়া বাস্তবায়ন করতে শুরু করেছে। যদিও তিন দেশের এক সঙ্গে যোগদানের বিষয়ে সন্দেহ রয়েছে। তবুও আমরা চাই, দেশগুলো দ্রুত যোগদান করুর। কারণ মূল সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা সম্প্রসারণে আগ্রহী।

 

এর আগে গত জুনের শেষ দিকে ইরান ও আর্জেন্টিনাও ব্রিকসের সদস্যপদ পেতে আনুষ্ঠানিক আবেদন করে। পরে বিষয়টি নিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খাতিবজাদেহ বিবৃতি দেন। তখনই সৌদি আরব, তুরস্ক ও মিশরের ব্রিকসে যোগদানের খবর চাউর হয়।

 

সূত্র : আরটি