ঢাকা, মঙ্গলবার ১৬ই আগস্ট ২০২২ , বাংলা - 

তৃণমূলে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2022-04-01
তৃণমূলে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দেশের তৃণমূলে নারীর ক্ষমতায়ন নিশ্চিতে সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন।তিনি বলেন, নারীর অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বে অনন্য উদাহরণ।তিনি আজ প্যান প্যাসিফিক সোনারগাঁও, ঢাকায় 'বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন' এর উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি ।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন 'বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন'-এর চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক রুপালী চৌধুরী অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।   
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের জন্য কার্যকর আইন প্রণয়ন এবং নীতিমালা গ্রহণ  ও বাস্তবায়ন করে উপযুক্ত ক্ষেত্র প্রস্তুত করেছেন। ফলশ্রতিতে নারীরা নিজেদের মেধা ও যোগ্যতার পরিচয় দিচ্ছেন। এসময় তিনি রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের জায়গায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে সংরক্ষিত নারী আসন অন্তর্ভুক্ত করেছেন - যা দূরদর্শী পদক্ষেপ বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্ব নারীরা ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ সকল ক্ষেত্রে সাহসী ভূমিকা রেখেছেন।পরে স্পিকার মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।এছাড়াও অনুষ্ঠানে শিল্প সচিব জাকিয়া সুলতানা, ই-কমার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অভিনেত্রী শমী কায়সারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং নারী উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।