ঢাকা, বুধবার ৮ই মে ২০২৪ , বাংলা - 

আহত সেনা দেখতে হাসপাতালে জেলেনস্কি

ডেস্ক রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2022-03-13, 12.00 AM
আহত সেনা দেখতে হাসপাতালে জেলেনস্কি

রুশ বাহিনীর হামলায় আহত সেনাদের দেখতে হাসপাতালে গেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জানা গেছে, একটি সামরিক হাসপাতালে গিয়ে তিনি সেনাদের সঙ্গে কথা বলে সেলফি তুলেছেন। পাশাপাশি তিনি রোগী ও হাসপাতালের কর্মীদের মেডেল দিয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।তাছাড়া রুশ বাহিনীর হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের প্রায় এক হাজার ৩০০ সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছেন জেলেনস্কি। তবে শুক্রবার (১১ মার্চ) ইউক্রেন সেনাদের কাছে ৫০০ থেকে ৬০০ রুশ সেনা আত্মসমর্পণ করেছেন বলেও জানান তিনি।

এদিকে রুশ হামলা পর এখন পর্যন্ত ইউক্রেন ছেড়ে পালিয়েছে প্রায় ২৭ লাখ নাগরিক। জাতিসংঘের সবশেষ তথ্যে এমনটি জানানো হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার বলেছেন, এখন পর্যন্ত ২৬ লাখ ৯৮ হাজার ২৮০ জন নাগরিক ইউক্রেন থেকে পালিয়ে গেছে, যা স্থানীয় সময় শনিবারের (১২ মার্চ) চেয়ে এক লাখ ৭০০ জন বেশি।

সম্প্রতি এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পর শুরু হয় ইউক্রেন আগ্রাসন। তাই প্রাণভয়ে দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন ইউক্রেনীয়রা।