ঢাকা, বৃহস্পতিবার ৯ই মে ২০২৪ , বাংলা - 

পাকিস্তানে আঘাত হানল ভারতের ক্ষেপণাস্ত্র

ডেস্ক রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2022-03-11, 12.00 AM
পাকিস্তানে আঘাত হানল ভারতের ক্ষেপণাস্ত্র

ভারতীয় সেনাবাহিনীর নিক্ষেপ করা একটি ক্ষেপণাস্ত্র পাকিস্তানে গিয়ে পড়েছে। বুধবারের (৯ মার্চ) ওই ঘটনার কথা স্বীকার করে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে ভারত।
পাকিস্তানের মতে, ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়েও তিনগুণ বেশি গতিতে তাদের আকাশসীমার ১০০ কিলোমিটারেরও বেশি ভিতরে ঢুকে পড়ে। ক্ষেপণাস্ত্রটিতে কোনো ওয়ারহেড (বিস্ফোরক) না থাকায় বিস্ফোরণ হয়নি।  এ ঘটনায় শুক্রবার (১১ মার্চ) ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় দুঃখ প্রকাশ করে জানায়, বুধবার পাকিস্তানের খানেওয়াল জেলার মিয়ান চানু এলাকায় গিয়ে পড়ে ক্ষেপণাস্ত্রটি। ক্ষেপণাস্ত্রটি ‘দুর্ঘটনাক্রমে’ পাকিস্তানে প্রবেশ করেছে। এ ঘটনাকে ‘প্রযুক্তিগত ত্রুটি’ হিসেবে উল্লেখ করা হয়েছে।  

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ঘটনাটি ‘অত্যন্ত দুঃখজনক’ হলেও দুর্ঘটনায় কোনো প্রাণহানি না হওয়াটাও স্বস্তির বিষয়।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতেখার গণমাধ্যমে বলেন, এ ঘটনায় দিল্লির কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।  

তিনি বলেন, এর ফলে পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করা হয়েছে। এ ধরনের ঘটনা বিমান চলাচলের জন্য হুমকি। এ ঘটনার মধ্য দিয়ে ভারতের প্রযুক্তিগত দক্ষতা খুব খারাপভাবে প্রতিফলিত হয়েছে।  

পাকিস্তান এ ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং ভবিষ্যতে এমন ঘটনার যেন পুনরাবৃত্তির না হয়, সে বিষয়ে সতর্ক করা হয়েছে বলেও জানান মেজর জেনারেল বাবর ইফতেখার।  

সূত্র: ডন, রয়টার্স, এনডিটিভি