ঢাকা, মঙ্গলবার ১৬ই আগস্ট ২০২২ , বাংলা - 

সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহর অভিযোগ

ডেস্ক রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-11-10
সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহর অভিযোগ

মিয়ানমারের সামরিক জান্তা গত মে মাস থেকে আটক এক মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবাদের অভিযোগ এনেছে। বুধবার তার আইনজীবী বলেছেন, এই অভিযোগের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদন্ড। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর থেকে বিশৃংঙ্খলার মধ্যে ডুবে আছে, সামরিক বাহিনী গণতন্ত্রপন্থীদের বিক্ষোভ দমন এবং ভিন্নমতাবলম্বী বিরোধীদের নির্মূলের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
গত মে মাসে মিয়ানমার ত্যাগ করার চেষ্টাকালে মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে গ্রেফতার করা হয়, তাঁর আইনজীবী থান জাও এএফপিকে বলেন, সন্ত্রাস বিরোধী এবং রাষ্ট্রদ্রোহ আইনে তাকে অভিযুক্ত করা হয়।
সন্ত্রাস দমন আইনে দোষী সাব্যস্ত হলে তার যাবজ্জীবন কারাদন্ড হতে পারে। আগামী ১৬ নভেম্বর মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে।
ফেনস্টার (৩৭) স্থানীয় আউটলেট ফ্রন্টিয়ার মিয়ানমারে এক বছর ধরে কাজ করছিলেন। তার পরিবারের সঙ্গে সাক্ষাতের জন্য মিয়ানমার ত্যাগ করার চেষ্টাকালে তাকে আটক করা হয়।
তার বিরুদ্ধে সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতাবলম্বীদের সহায়তার অভিযোগে ইতোমধ্যেই বিচার চলছে। বেআইনি সংগঠনে জড়িত হওয়া এবং অভিবাসন আইন লংঘনেরও অভিযোগ আনা হয়েছে। তিনি বর্তমানে ইয়াংগুনের ইনসেইন কারাগারে আটক রয়েছেন।