ঢাকা, মঙ্গলবার ১৬ই আগস্ট ২০২২ , বাংলা - 

আফগান পরিস্থিতি নিয়ে বৈঠক সাত দেশের

ডেস্ক রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-11-10
আফগান পরিস্থিতি নিয়ে বৈঠক সাত দেশের

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা এবং উন্নয়নের লক্ষ্যে আঞ্চলিক সহযোগিতা গড়ে তুলতে সহমত হল ভারত-সহ সাত দেশ। বুধবার নয়াদিল্লিতে আফগান পরিস্থিতি পর্যালোচনার জন্য আঞ্চলিক দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) স্তরের বৈঠকে এ বিষয়ে ঐকমত্য হয়েছে। বুধবার বৈঠকে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে, ‘কোনও অবস্থাতেই আফগানিস্তানের মাটি সন্ত্রাসের স্বার্থে ব্যবহার করতে দেওয়া হবে না।’’

ভারত আমন্ত্রণ জানানো সত্ত্বেও আফগানিস্তান পরিস্থিতি পর্যালোচনার এই বৈঠকে অংশ নেয়নি চিন এবং পাকিস্তান। কিন্তু রাশিয়া, ইরান, উজবেকিস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান এবং তুর্কমেনিস্তানের প্রতিনিধিরা মঙ্গলবার থেকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সভাপতিত্বে আয়োজিত বৈঠকে যোগ দিয়েছেন।

গত অক্টোবরে মস্কোয় তালিবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেছিলেন বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব জে পি সিংহের নেতৃত্বাধীন প্রতিনিধিদল। ওই বৈঠকে মোট ন’টি দেশ অংশ নিয়েছিল। ওই বৈঠকের পরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠকের প্রস্তাব দিয়েছিল নয়াদিল্লি। তারই ভিত্তিতে এই বৈঠকে।তালিবান জমানায় আফগানিস্তানের সীমান্ত ছাড়িয়ে সন্ত্রাসের প্রসার ঘটবে বলে ভারত, ইরান, তাজিকিস্তান-সহ অনেকে দেশই আশঙ্কা প্রকাশ করেছে। বুধবারের বৈঠকে ইরানের জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান অ্যাডমিরাল আমি শামখানি আফগান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তালিবানের কাবুল দখলের পরেই নতুন সরকারের সঙ্গে বোঝাপড়া গড়ে তুলতে সক্রিয় হয়েছিল রাশিয়া। বৈঠতে উপস্থিত রুশ নিরাপত্তা সচিব নিকোলাই পাত্রুশভের কাছে সন্ত্রাসের ‘রফতানি’ বন্ধের বিষয়টি নিশ্চিত করার আবেদন জানান প্রতিনিধিরা।যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের মানুষের কাছে ত্রাণ পৌঁছে দেওয়া এবং পুনর্গঠনের কাজে সহায়তার বিষয়টি নিয়েও বুধবারের বৈঠকে আলোচনা হয়েছে।