ঢাকা, বৃহস্পতিবার ৯ই মে ২০২৪ , বাংলা - 

নিষিদ্ধ গোষ্ঠীকে ভোটে লড়ার অনুমতি

আন্র্তজাতিক রিপোর্ট।।ঢাকাপ্রেস২৪.কম

2021-11-06, 12.00 AM
নিষিদ্ধ গোষ্ঠীকে ভোটে লড়ার অনুমতি

চলতি বছরের গোড়ায় তেহরিক-ই-লবাইক (টিএলপি) নামে একটি কট্টরপন্থী ধর্মীয় সংগঠনকে জঙ্গি তকমা দিয়েছিল পাকিস্তান সরকার। সংগঠনের প্রধান সাদ রাজ়ভি-সহ গ্রেফতার করা হয়েছিল হাজার দু’য়েক সদস্যকে। সেই টিএলপি-কেই এ বার নির্বাচনে লড়ার টিকিট দিতে চলেছে ইমরান খানের সরকার। তুলে নেওয়া হচ্ছে তাদের জঙ্গি তকমাও।

চলতি বছরের গোড়ায় পাকিস্তানে নিযুক্ত ফরাসি দূতের বহিষ্কার চেয়ে সরব হয় টিএলপি। একটি ফরাসি ব্যঙ্গচিত্র পত্রিকায় তাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে বলে অভিযোগ করে তারা। লাহৌর-ইসলামাবাদ জাতীয় সড়কে তাদের তাণ্ডবে মৃত্যু হয় সাত জন পুলিশ অফিসারের। আহত হন
শতাধিক। এর পরেই টিএলপি-কে নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী আখ্যা দিয়েছিল পাকিস্তান সরকার। কিন্তু সম্প্রতি সেই সিদ্ধান্ত তারা বদলাচ্ছে বলে জানা গিয়েছে।

পাক তথ্য মন্ত্রী ফাওয়াদ চৌধরি বিষয়টি নিয়ে নীরব। তবে জানা গিয়েছে, এ নিয়ে পাক সরকারের প্রতিনিধিদের সঙ্গে টিএলপি নেতৃত্বের খুব সম্প্রতি বৈঠক হয়েছে। পঞ্জাব প্রদেশের আইনমন্ত্রী রাজা বাশারত জানিয়েছেন, ইতিমধ্যেই রাজ়ভি-সহ টিএলপি-র হাজারখানেক সদস্যকে জেল থেকে মুক্তি দেওয়া হয়েছে। বাকি প্রায় ১৩০০ জনকেও ছেড়ে দেওয়া হবে। শোনা যাচ্ছে জঙ্গি আখ্যা তোলা হলে তারাও আর ফরাসি দূতের বহিষ্কার চাইবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে টিএলপি।