ঢাকা, শুক্রবার ১৯ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

ভোট চলছে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায়

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-09-20, 12.00 AM
ভোট চলছে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায়

স্থানীয় জনপ্রতিনিধি নির্বাচিত করতে ভোট শুরু হয়েছে দেশের ১৬০ ইউনিয়ন পরিষদে। সেইসঙ্গে ভোট হচ্ছে ৯ পৌরসভাতেও।কেন্দ্রগুলোতে সোমবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট, চলবে বিকাল ৪টা পর্যন্ত।নির্বাচন কমিশনের (ইসি) তথ্য অনুযায়ী, এরইমধ্যে ৪৪টি ইউপির চেয়ারম্যান পদে ও ৩টি পৌরসভার মেয়র পদে প্রতিদ্বন্দ্বী না থাকায় একক প্রার্থীরা বিজয়ী হয়েছেন। সেখানে ভোট হচ্ছে অন্য পদগুলোতে।

খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালীর ১৬০ ইউপিতে চেয়ারম্যান পদের জন্য লড়াইয়ে আছেন ৫০০ জন, সংরক্ষিত ওয়ার্ডের জন্য ১ হাজার ৯৬৫ জন এবং সাধারণ ওয়ার্ডের জন্য আছেন ৬ হাজার ৩৩৩ জন।

যেসব পৌরসভায় ভোট হচ্ছে সেগুলো হলো পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনাগাজী, নোয়াখালী কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী এবং কক্সবাজার জেলার মহেশখালী ও চকরিয়া।

এর মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছে নাঙ্গলকোট, বোয়ালখালী ও কবিরহাট পৌরসভায়। অন্যগুলোতে মেয়র পদে লড়ছেন ২৭ জন।

রাজধানীর নির্বাচন ভবনে রোববার সংবাদ সম্মেলনে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার জানিয়েছিলেন, ১৬১টি ইউপির ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে বাগেরহাটের মোরেলগঞ্জের নিশানবাড়িয়া ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে।
ভোট চলছে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায়

তিনি জানান, নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ চেষ্টা করবে।

ইসির তথ্য অনুযায়ী, পৌরসভার ভোট হচ্ছে ইভিএমে। পৌরসভাগুলো হলো পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনাগাজী, নোয়াখালী কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী, কক্সবাজারের মহেশখালী ও চকরিয়া পৌরসভা।

এছাড়া ইউনিয়ন পরিষদগুলোর মধ্যে ১১টিতে ইভিএমে ভোট হচ্ছে।
ভোট চলছে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায়

প্রথম ধাপে ৩৫০টির বেশি ইউপিতে ভোট হওয়ার কথা ছিল গত ১১ এপ্রিল। করোনার কারণে তা স্থগিত করা হয়। পরে গত ২০ জুন ২০৪টি ইউপিতে ভোট হয়। সে ধাপে স্থগিত ইউপিতেই সোমবার ভোট হচ্ছে।

নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ কয়েকটি দলের প্রার্থী দলীয় প্রতীকে অংশ নিচ্ছে। দল থেকে বিএনপির প্রার্থী না থাকলেও বিএনপির অনেকে স্বতন্ত্র হিসেবে লড়াইয়ে আছেন।