ঢাকা, শুক্রবার ১৯ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

রোম সিটি নির্বাচনে সাংবাদিক জুমানা ও লায়লা শাহ্ প্রার্থী

ইতালী প্রতিনিধি : ঢাকাপ্রেস২৪.কম

2021-09-15, 12.00 AM
রোম সিটি নির্বাচনে সাংবাদিক জুমানা ও লায়লা শাহ্ প্রার্থী

আগামী অক্টোবরের শুরুতে রাজধানী রোম সিটি কর্পোরেশনের  নির্বাচনে আলোচনার শীর্ষে রয়েছেন দুই বাংলাদেশি বংশোদ্ভূত ইতালিয় নাগরিক। রাজধানী রোমে নারীনেত্রী লায়লা শাহ্ এবং সাংবাদিক জুমানা মাহমুদ মূল ধারার রাজনীতিতে যুক্ত হয়েছেন।রাজধানীর রোমে ৫ ও ১২ নাম্বার মিউনিসিপিওতে প্রার্থী হয়েছেন লায়লা শাহ্ এবং ৭ নম্বর মিউনিসিপিও ও কমুনের কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন সময় টিভির সাংবাদিক জুমানা মাহমুদ।
জুমানা মাহমুদ বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত ইতালিয়ান নাগরিক হিসাবে আমাদের দায়িত্ব নিতে হবে। বিদেশের মাটিতে দেশকে তুলে ধরতে হবে। তিনি সকল বাংলাদেশের সমর্থন ও দোয়া প্রত্যাশা করেন।
এই দুই নারী প্রার্থীকে নিয়ে আশাবাদী ইতালি প্রবাসী বাংলাদেশিরা। প্রবাসীদের মধ্যে আলোচনায় শীর্ষে থাকা তাদের বিজয়ের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করছেন প্রবাসীরা। শুধু বাংলাদেশী নয়, ইতালীয় এবং ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোর প্রবাসীরাও ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।
বাংলাদেশ মহিলা সমাজ কল্যাণ সমিতি, ইতালির সভাপতি লায়লা শাহ্ বলেন, আমি নির্বাচিত হলে প্রবাসী বাংলাদেশিসহ সকলের সমস্যা সমাধানে কাজ করে যেতে চাই। মূল ধারার রাজনীতিতে থেকে এটা সম্ভব।
বাংলাদেশের সময় টেলিভিশনের ইতালি প্রতিনিধি ও  ইতালির তরভেরগাতা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এর ছাত্রী জুমানা মাহমুদ জানান, এখানে প্রবাসী বাংলাদেশীদের সমস্যার কথা তিনি সরকারের কাছে তুলে ধরতে এই নির্বাচনে অংশ নিয়েছেন। বলেন, ইতালিতে এই প্রথম কোন বাংলাদেশি নারী সাংবাদিক রোম সিটি নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী হয়েছে।
লায়লা শাহ্ বলেন, নারীদের নানা সমস্যার কথা সরকারের কাছে তুলে ধরাই হবে আমার প্রধান কাজ। এছাড়া ইতালি প্রবাসী বাংলাদেশীদের ইমিগ্রেশনসহ তাদের অধিকার নিয়ে কথা বলতে চাই বড় ফোরামে ।আর সে জন্যই আসন্ন নির্বাচনে অংশ নিয়েছি। আশা করি প্রবাসী বাংলাদেশিরা আমাদেরকে বিজয় করে দেশের সম্মান বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে।
লায়লা শাহকে শুধুমাত্র ৫ এবং ১২ নম্বর মিউনিসিপিওর বাসিন্দারাই ভোট দিতে পারবেন। তবে জুমানা মাহমুদকে ৭ নম্বর মিউনিসিপিও রবাসিন্দা ছাড়াও যেকোনো মিউনিসিপিও থেকে কমুনের কাউন্সিলর পদে ব্লু রংয়ের ব্যালটে ভোট দিতে পারবেন।এবারের সিটি নির্বাচনে সর্বাধিক ২২ জন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।