ঢাকা, বৃহস্পতিবার ৯ই মে ২০২৪ , বাংলা - 

বাকেরগঞ্জে অবৈধ স্থাপনায় চাঁদাবাজী

জেলা করেসপন্ডেন্ট।।ঢাকাপ্রেস২৪.কম

2021-08-31, 12.00 AM
বাকেরগঞ্জে অবৈধ স্থাপনায় চাঁদাবাজী

বাকেরগঞ্জ উপজেলার মূল প্রাণ কেন্দ্রে নিয়মনীতির কোন তোয়াক্কা না করে চলছে অবৈধ স্থাপনা নির্মান।বাকেরগঞ্জ বাসস্টান্ডে শ্রীমন্ত নদীর উপর সদ্য নির্মিত ব্রিজের সরকারী সম্পত্তি দখল করে প্রতিনিয়ত গড়ে উঠছে অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান ।স্থানীয় প্রভাবশালীরা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে একের পর এক এই স্থাপনাগুলো নির্মাণ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। বরিশাল-পটুয়াখালী মহাসড়কের বাকেরগঞ্জ বাসস্টান্ডের ব্রিজের ঢালের বাঁধের উপর চলছে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা নির্মাণের মহোৎসব।

সরেজমিনে দেখা গেছে, ব্রিজের দক্ষিণ পাশে সরকারী সম্পত্তি দখল করে একাধিক অবৈধ স্থাপনা নির্মাণ কাজ অব্যাহত রেখেছেন স্থানীয় প্রভাবশালীরা।এতে ব্রিজের উঁচু রাস্তার বাঁধগুলো অচিরেই ভেঙ্গে পড়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও ঐতিহ্যবাহী সরকারি বাকেরগঞ্জ কলেজ এর সীমানা দেয়াল জুড়ে শুধু দোকান আর দোকান।একটি শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনায় এভাবে অবৈধ স্থাপনা নির্মান করায় ক্ষোভ প্রকাশ করেছে কলেজে অধ্যায়নরত ছাত্র, ছাত্রী,অভিভাবকসহ সুশীল সমাজ।

নাম প্রকাশে অনিচ্ছুক এই দোকানদারদের কথা বলে জানা গেছ ব্রিজের ঢালের পাশে সরকারি যায়গায় নিজেদের টাকায় ঘর নির্মাণ করেছি স্থানীয় নেতাদের সহযোগিতায়।প্রথমে এককালীন তাদের ১০ হাজার টাকা প্রদান করেছি। এখন প্রতিদিন ১০০ টাকা করে মাসে ৩ হাজার টাকা দিতে হয়। মাসের ৫ তারিখের মধ্যে টাকা না দিলে দোকান থেকে নামিয়ে দেওয়ার হুমকি প্রদান করে।

স্থানীয়রা জানান, প্রভাবশালী মহল এসব স্থাপনা নির্মাণ কাজ অব্যাহত রাখলেও রহস্যজনক কারণে সংশ্লিষ্ট কর্মকর্তারা অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে কেউ এগিয়ে আসেননি।বাকেরগঞ্জ উপজেলা প্রশাসন আজ পর্যন্ত কোন ব্যবস্থা নেয়নি। এমনকি ব্রিজের উত্তর পাশে পোল্ট্রি মুরগির দোকান সেখানে মুরগীর ময়লার কারনে পথচারীদের চলাচলে দূরভোগের শেষ নেই।বাজারের মধ্যে একটি মাত্র ড্রেন তা এই ময়লা আবর্জনার জন্য আটকা পড়েছে। যদিও কাঁচা বাজারের মধ্যে একটি নির্দিষ্ট স্থানে পোল্ট্রি মুরগির মাংস বিক্রির জায়গা রয়েছে।

তবুও সুন্দর পরিবেশটিকে দূষিত করার জন্য কিছু স্বার্থান্বেষী মহল বাসস্ট্যান্ডের বিভিন্ন স্থানে অবৈধ স্থাপনা তৈরি করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।এ বিষয়ে বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মাধবী রায় বলেন- এই দোকান গুলোর কারনে ব্রিজ ও কলেজের সৌন্দর্য নষ্ট হচ্ছে।পাশাপাশি ব্রিজের রাস্তাটিও ক্ষতিগ্ৰস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে।তাই অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অচিরেই অভিযান পরিচালনা করা হবে।