ঢাকা, বুধবার ৮ই মে ২০২৪ , বাংলা - 

প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ তালেবানের হাতে

ডেস্ক রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-08-16, 12.00 AM
প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ তালেবানের হাতে

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গণি দেশ ছেড়ে পালানোর পরই প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।এর আগে রোববার (১৫ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যায় ঘনিষ্ঠ সহযোগীদের নিয়ে তাজিকিস্তানে পালিয়ে গেছেন প্রেসিডেন্ট আশরাফ গণি। তবে রাষ্ট্রপতির কার্যালয় বলেছে, নিরাপত্তার কারণে আশরাফ গণির চলাচল সম্পর্কে কিছু বলা যাবে না। এদিকে রাজধানী কাবুলে প্রবেশ করা তালেবানের একজন প্রতিনিধি আগে জানিয়েছিলেন, দলটি ঘানির অবস্থান সম্পর্কে খোঁজ নিচ্ছে।

তবে আফগান সরকারের পক্ষ থেকে এ দাবির সত্যতা নিশ্চিত করা যায়নি।

তালেবান সশস্ত্র গোষ্ঠীর মুখপাত্র সুহেইল শাহীন বলেছেন, আমরা শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের জন্য অপেক্ষা করছি। দেশটির জনগণের ওপর কোনো প্রতিশোধ নেবে না তালেবান। তাদের জীবন সম্পূর্ণ নিরাপদ। আমরা দেশ ও জনগণের সেবক।

তালেবানের আন্তর্জাতিক গণমাধ্যম শাখার এই মুখপাত্র আরও বলেন, আমরা আগামী কয়েক দিনের মধ্যে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর আশা করছি।

আফগানিস্তানের রাজধানী কাবুলের চারদিকে ঘিরে রেখেছে তালেবান বাহিনী। বর্তমান সরকার ‘অন্তর্র্বতীকালীন সরকারের’ হাতে ক্ষমতা হস্তান্তর করবে। আর এই অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান হিসেবে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও কূটনীতিক আলী আহমাদ জালালির নাম শোনা যাচ্ছে।

এদিকে, আশরাফ গণিকে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট বলে উল্লেখ করেছেন দেশটির শান্তি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত শীর্ষ কর্মকর্তা আবদুল্লাহ আবদুল্লাহ। একই সঙ্গে বর্তমান পরিস্থিতির জন্য তিনি গণিকে দায়ী করেন। তিনি বলেন, আল্লাহ’র কাছে তাকে জবাব দিতে হবে। জনগণও এর জবাব দেবে।সরকারের সঙ্গে গত কয়েক মাসের শান্তি আলোচনায় গণির পদত্যাগ ছিল তালেবানের অন্যতম দাবি।