ঢাকা, বৃহস্পতিবার ৯ই মে ২০২৪ , বাংলা - 

আফগানিস্তান ছাড়লেন আশরাফ গনি

ডেস্ক রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-08-15, 12.00 AM
আফগানিস্তান ছাড়লেন আশরাফ গনি

প্রায় দুই দশক যুদ্ধের পর আবারও ক্ষমতায় ফিরছে আফগানিস্তানের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী তালেবান। এমন পরিস্থিতিতে সদ্য ক্ষমতাচ্যুত আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ও তার দলের নেতৃবৃন্দ দেশত্যাগ করেছেন। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি রাজধানী কাবুল ছেড়ে তাজিকিস্তানের উদ্দেশে রওনা দিয়েছেনপ্রেসিডেন্টের কার্যালয় সূত্র জানায়, নিরাপত্তার কারণে আশরাফ গনির অবস্থান সম্পর্কে কিছু বলা যাবে না।এর আগে তালেবান যোদ্ধারা আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করেন আশরাফ গনি। রোববার তিনি পদত্যাগ করেন।

এদিকে তালেবানরা একটি নতুন অন্তর্র্বতীকালীন সরকার গঠন করে। জার্মানিতে নিযুক্ত দেশটির সাবেক রাষ্ট্রদূত আলী আহমদ জালালিকে অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে।

আজ সকালে বিনা যুদ্ধে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল নেয় তালেবান। জালালাবাদ দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ২০টির নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে।

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে দূতাবাসের কর্মী ও বেসামরিক ব্যক্তিদের সরিয়ে নিতে আরও সেনাসদস্য পাঠানো হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এই অভিযানে তালেবানের পক্ষ থেকে কোনো বাধা এলে তার কঠোর জবাব দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।