ঢাকা, বুধবার ৮ই মে ২০২৪ , বাংলা - 

প্রতিশোধ না নেওয়ার ঘোষণা তালেবানের

ডেস্ক রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-08-15, 12.00 AM
প্রতিশোধ না নেওয়ার ঘোষণা তালেবানের

প্রায় দুই দশক যুদ্ধের পর আবারও ক্ষমতায় ফিরছে আফগানিস্তানের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী তালেবান। তবে, তারা ঘোষণা করেছে বর্তমান আফগান প্রশাসনের অধীনে কাজ করা অথবা পশ্চিমাদের পক্ষে যারা এতোদিন কাজ করেছে তাদের ওপর কোন ধরনের প্রতিশোধ নেওয়া হবে না।রোববার (১৫ আগস্ট) বিবিসির এক লাইভ প্রতিবেদনে তালেবান সশস্ত্র গোষ্ঠীর মুখপাত্র সুহেইল শাহীন একথা বলেন।এই মুখপাত্রের বরাতে আরও বলা হয়, আমরা শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের জন্য অপেক্ষা করছি। আমাদের নেতৃত্ব বাহিনীকে নির্দেশ দিয়েছে কাবুলের গেটে থাকতে এবং শহরে প্রবেশ না করতে।

দেশটির জনগণের ওপর কোনো প্রতিশোধ নেবে না তালেবান। তাদের জীবন সম্পূর্ণ নিরাপদ। আমরা দেশ ও জনগণের সেবক।তালেবানের আন্তর্জাতিক গণমাধ্যম শাখার এই মুখপাত্র আরও বলেন, আমরা আগামী কয়েক দিনের মধ্যে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর আশা করছি।

বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমরা জনগণকে, বিশেষ করে কাবুল শহর, তাদের সম্পত্তি, তাদের জীবন নিরাপদ রাখার আশ্বাস দিচ্ছি। আমাদের নেতৃত্ব আমাদের নির্দেশ দিয়েছে কাবুলের গেটে থাকতে, শহরে প্রবেশ না করার জন্য।

তিনি বলেন, আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছি।

এর আগে আজ সকালে বিনা যুদ্ধে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল নেয় তালেবান। জালালাবাদ দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ২০টির নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে।

এছাড়া তালেবানের উপ-প্রধান মোল্লা আব্দুল গনি বারাদার ঘোষণা করেছেন, তারা এখনো আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে বিশ্বাসী, তবে তাদের মূল লক্ষ্য আফগানিস্তানের স্বাধীনতা অর্জন করা। বিবৃতিতে বারাদার বলেন, তালেবান আফগানিস্তানের ক্ষমতায় একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে চায় না। তালেবান মনে করে, আফগানিস্তানের সকল শ্রেণির মানুষ আইনের দৃষ্টিতে সমান।