ঢাকা, বৃহস্পতিবার ১৮ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

মেঘনা-ধনাগোদা বাঁধ রক্ষায় স্থায়ী ব্যবস্থা

চাদপুর সংবাদদাতা।।ঢাকাপ্রেস২৪.কম

2021-06-25, 12.00 AM
মেঘনা-ধনাগোদা বাঁধ রক্ষায় স্থায়ী ব্যবস্থা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বেড়িবাঁধ রক্ষায় নদীতে বালু ভর্তি জিও ব্যাগ নিক্ষেপ করা হয়েছে।শুক্রবার (২৫ জুন) বিকেলে উপজেলার গাজীপুর এলাকায় জিও ব্যাগ নিক্ষেপ কার্যক্রম উদ্বোধন করেন চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাড. নুরুল আমিন রুহুল।
বাইশপুর থেকে গাজীপুর পর্যন্ত ৭ হাজার জিও ব্যাগ নিক্ষেপ করা হবে। এর মধ্যে শুক্রবার ২ হাজার ৪০০ ব্যাগ নিক্ষেপ কাজ উদ্বোধন করা হয়েছে। প্রতিটি বস্তায় রয়েছে ২০০ কেজি করে বালু।

উদ্বোধন শেষে সংসদ সদস্য নুরুল আমিন রুহুল বলেন, মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প দেশের মধ্যে একটি অন্যতম প্রকল্প। এই প্রকল্পের ভেতরে প্রায় ৭ লাখ মানুষের বসবাস। বর্ষাকালে এই বাঁধে বিভিন্নস্থানে ভাঙন দেখা দেয়। তাই মতলব উত্তর উপজেলার এই বাঁধ রক্ষায় স্থায়ীভাবে ব্যবস্থা নেওয়া হবে। এর আগে ঝুঁকিপূর্ণ স্থানগুলো মেরামত করা প্রয়োজন। প্রধানমন্ত্রীর নির্দেশে একটি প্রকল্পের মাধ্যমে ঝূঁকিপূর্ণ স্থানে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে বাঁধ রক্ষায় দ্রুত ব্যবস্থা নিতে। এ পর্যন্ত চারটি স্থানে বাঁধ রক্ষায় জিও ব্যাগ ফেলা হয়েছে। মতলবের মানুষের সুরক্ষা দিতে এই বেড়িবাঁধ আরও টেকসই করা হবে। তিনি সবার সহযোগিতা কামনা করেন।

প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার, মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প পানি ব্যবস্থাপনা ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন, এসও মো. সালাউদ্দিন, এসডি আতিকুর রহমান, ওয়ার্ক এসিস্ট্যান্ট হাবিবুর রহমান, গাজীপুর বাইশপুর পানি ব্যবহারকারী সমিতির সাধারণ সম্পাদক বাবুল মিয়াজী, শাপলা পানি ব্যবহারকারী দলের সভাপতি হাজী মো. আবুল কালাম প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।