ঢাকা, বুধবার ৮ই মে ২০২৪ , বাংলা - 

লকডাউন’বা বিধি-নিষেধ আগামী ১৬ জুন পর্যন্ত

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-06-06, 12.00 AM
লকডাউন’বা বিধি-নিষেধ আগামী ১৬ জুন পর্যন্ত

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। আগামী ১৬ জুন পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে রোববার (০৬ জুন এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।এতে বলা হয়, করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধি-নিষেধের সময়সীমা ৬ জুন হতে ১৬ জুন মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

যে সকল শর্ত পালন করতে হবে- সকল পর্যটনস্থল, রিসোর্ট কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে, জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক বিবাহ (উত্তর অনুষ্ঠান) (ওয়ালিমা) জন্মদিন, পিকনিক পার্টি, ইত্যাদি বন্ধ থাকবে। রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ রাখতে হবে। খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁ সমূহ সকাল ৬টা হতে রাত ১০টা পর্যন্ত খাদ্য বিক্রয় সরবরাহ করতে পারবে এবং আসন সংখ্যার অর্ধেক সেবাগ্রহীতাকে সেবা প্রদান করতে পারবে।

কোভিড-১৯ এর উচ্চ সংক্রমণ জেলা সমূহের জেলা প্রশাসকগণ সংশ্লিষ্ট কারিগরি কমিটি সঙ্গে আলোচনা করে স্ব স্ব এলাকার সংক্রমণ প্রতিরোধ বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন এবং আন্তজেলা সহ সবধরনের গণপরিবহন আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে, তবে অবশ্যই যাত্রীসহ সংশ্লিষ্ট সকলকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার চলতি বছর প্রথমে ৫ এপ্রিল থেকে সাত দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল। পরে তা আরও দুদিন বাড়ানো হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়। পরে তা কয়েক দফা বাড়িয়ে আজ মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়, যা এখন আবার বাড়ল।