ঢাকা, বৃহস্পতিবার ২৪ই জুন ২০২১ , বাংলা - 

ফিলিস্তিনিদের অধিকার ‘লঙ্ঘন’ করছে ইসরায়েল:সৌদি

আন্র্তজাতিক ডেস্ক।।ঢাকাপ্রেস২৪.কম

2021-05-16
ফিলিস্তিনিদের অধিকার ‘লঙ্ঘন’ করছে ইসরায়েল:সৌদি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর ক্ষেপণাস্ত্র ও বিমান হামলার তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব।রোববার (১৬ মে) দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেন, ফিলিস্তিনিদের অধিকার ‘সুস্পষ্টভাবে লঙ্ঘন’ করছে ইসরায়েল। এ জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে এই সামরিক হামলা বন্ধের জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, মুসলিম রাষ্ট্রগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্সের নির্বাহী কমিটির জরুরি বৈঠকে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আঞ্চলিক স্থিতিশীলতার জন্য এই যুদ্ধবিরতি প্রয়োজন।

এক সপ্তাহ ধরে ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের ওপর একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। রোববার সকালে ইসরায়েলি হামলায় নতুন করে ৩৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৫০ জন।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলি বিমান হামলায় এখন পর্যন্ত মোট ১৮০ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৫০ জনই শিশু। এছাড়া আহত হয়েছেন এক হাজারের বেশি মানুষ।

এদিকে শনিবার রাতে টেলিভিশনে দেওয়া ভাষণে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, ইসরায়েলে রকেট হামলা চালানোর মধ্য দিয়ে হামাস বর্তমান সংঘাতের সূচনা করেছে।

নেতানিয়াহু বলেছেন, যতদিন প্রয়োজন গাজায় হামলা অব্যাহত থাকবে। তবে এতে হতাহত যতটা কমানো যায় তার সর্বোচ্চ চেষ্টা করা হবে।

নতুন করে সংঘাতের শুরুটা হয়েছে ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে দীর্ঘদিন ধরে বসবাস করে আসা কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদের প্রক্রিয়া শুরুর পর থেকে। এরপর ইসরায়েলের 'জেরুজালেম দিবস' পালনকে কেন্দ্র করে উত্তেজনা চরমে পৌঁছায়।