ঢাকা, রবিবার ১২ই মে ২০২৪ , বাংলা - 

শিকারপুর সেতু ইজারায় সাগর চুরির আয়োজন

জেলা রিপোটার।। ঢাকাপ্রেস২৪.কম

2024-04-28, 12.00 AM
শিকারপুর সেতু ইজারায় সাগর চুরির আয়োজন

দোয়ারিকা ও শিকারপুর সেতুর টোল ইজারার ক্ষেত্রে পুকুর চুরি চলছে। ফলে রাজস্ব হারাচ্ছে সরকার। লাভবান হচ্ছে সড়ক ও জনপদ বিভাগের কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী। ভাগ পাচ্ছেন আরো অনেক দুর্নীতিবাজরা। সূত্র বলছে, টোল ইজারাকে কেন্দ্র করে চলমান পুকুর চুরিকে সাগর চুরিতে পরিনত করার নতুন উদ্যোগ প্রায় চূড়ান্ত হয়েছে বলে সূত্র জানিয়েছে। এই অপচেষ্টা সফল হলে সরকার প্রায় ৪০ কোটি টাকা হারাবে।এ ব্যাপারে বরিশাল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এ কে এম আজাদ রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোন রকমের মন্তব্য করতে অস্বীকৃতি জানান। এমনকি তাঁর অফিসের সহকারী প্রকৌশল মোঃ হানিফ এই প্রতিবেদকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। তবে সড়ক ও জনপদ বিভাগের দায়িত্বশীল অপর এক কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে বলেন, টোল ইজারা বা অন্য কোন ক্ষেত্রে অনিয়মের কোন সূযোগ নেই। স্বীকৃত নীতিমালার মধ্যে কয়েক ধাপ পেরিয়ে টোল নির্ধারণ করা হয়। এ ব্যাপারে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি রয়েছে। এই কমিটি নিবীড়ভাবে পর্যবেক্ষণ করেন বলে জানিয়েছেন উল্লেখিত কর্মকর্তা।এদিকে সূত্র জানিয়েছে, বরিশাল সড়ক বিভাগাধীন বীরশ্রেষ্ঠ কাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (দোয়ারিকা সেতু ) ও মেজর এম এ জলিল সেতুর (শিকারপুর সেতু) ২০২১ সালের ইজারা মূল্যের সাথে শতকরা ৭ শতাংশ যোগ করে সিএস পাস করার চেষ্টা চলছে। সওজ বিভাগ এ্যাসেসমেন্ট /ভেরিফাই ছাড়াই উল্লিখিত সেতু দুটি ইজারা প্রদান করার উদ্যোগ নেয়া হয়েছে বলে অভিযোগ আছে। এ ক্ষেত্রে গুজ (গোপন) প্রক্রিয়ার আশ্রয় নেয়া হয়েছে বলে সূত্র জানিয়েছে। বর্তমান ইজারায় (কোটেশন ১/বিআরডি/২০২৩-২০২৪ ) এ বিষয়ে ইজারা মূল্য আমলে নেয়া হয়নি বলে জানাগেছে।

উল্লেখ্য, ২০২১ সালে ১ জুলাই থেকে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত মেসার্স রহমান ট্রেডার্সকে ১০৯৬ দিন তথা তিন বছরের জন্য উপরেল্লিখিত দুটি সেতু ভ্যাট, আয়করসহ মোট ৫৮ কোটি ৭৬ লাখ ৪০ হাজার টাকায় ইজারা প্রদান করা হয়। ইজারার পরে ২০২২ সালের ২৬ জুন পদ্মা সেতু চালু হওয়ার পরে সেতুর টোল আদায়ের টাকা প্রায় চারগুণ হয়ে যায়।

প্রতিদিন (২৪ ঘন্টায়) টোল আদায় সর্ব নূন্যতম ৯ লাখ টাকা, সর্বোচ্চ আদায় হয় ১০ লাখ টাকা। সর্বনিম্ম ৯ লাখ টাকা আদায় হলে ১০৯৬ দিনে আদায় হবার কথা ৯৮ কোটি ৬৪ লাখ টাকা। এছাড়া শীত মৌসুমে কুয়াকাটায় দেশ বিদেশের পর্যটক, চরমোনাই পীরের দুটি মাহফিল, শর্ষিনা মাদ্রাসার দুটি মাহফিল, পায়রা বন্দরের মালামাল-গাড়ি, পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র,তালতলী তাপ বিদ্যুৎ কেন্দ্রের মালামাল-গাড়ি , শেখ হাসিনা সেনানিবাস, ঈদুল ফিতর ও ঈদুল আজহা, দুর্গাপুজার দিনগুলোতে টোল আদায়ের হার কয়েকগুন বেড়ে যায়। ফলে, মেসার্স রহমান ট্রেডার্সকে ২০২১ সালের ইজারামুল্যে বর্তমান ইজারা (কোটেশন ১/বিআরডি/২০২৩-২০২৪ ) দেয়া হলে সরকার ৩৯ কোটি ৮৭ লাখ ৬ হাজার টাকা রাজস্ব হারাবে বলে সূত্র জানায়।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের গৌরব গাঁথা রয়েছে বরিশালের দোয়ারিকা ও শিকারপুর সেতু কেন্দ্রিক। মুক্তিযুদ্ধের সেই অবিস্মরণীয় গৌরব গাথা সদাজাগ্রত রাখার জন্য এ সেতু দুটির নামকরণ করা হয়েছে কাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু ও মেজর এম এ জলিল সেতু। কিন্তু এই সেতুকে দুটি কেন্দ্র করে আর্থিক কলংকের গাথা রচিত হতে শুরু করেছে ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর। যা থেকে কোন সরকারের মিলেই আর মুক্তি পাওয়া যায়নি। বরং কংকের শাকের আটি পাহারে পরিনত হয়েছে!