ঢাকা, শনিবার ১১ই মে ২০২৪ , বাংলা - 

পাঁচ রাষ্ট্রপ্রধানদের করোনা পরীক্ষা হবে

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-03-14, 12.00 AM
পাঁচ রাষ্ট্রপ্রধানদের করোনা পরীক্ষা হবে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করছে সরকার। জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে অংশ নেবেন ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান ও নেপালের রাষ্ট্রপ্রধানসহ তাদের সফরসঙ্গীরা। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সব দেশি-বিদেশি ভিভিআইপি, ভিআইপি অতিথিসহ এতে সম্পৃক্ত প্রায় ২৫ হাজার মানুষের করোনার নমুনা পরীক্ষা করা হবে।

বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও তাদের সফরসঙ্গীরা যে আবাসিক হোটেলে অবস্থান করবেন সেখান থেকে তাদের নমুনা সংগ্রহ করা হবে। তাছাড়া বিমানবন্দরে সিভিল এভিয়েশন, এয়ারলাইনস, কাস্টমস, ইমিগ্রেশন থেকে শুরু করে হোটেল, প্যারেড গ্রাউন্ড, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, দেশি-বিদেশি সাংস্কৃতিক কর্মী, ডাক্তার, নার্সসহ সাভার স্মৃতিসৌধ, টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিস্থল ইত্যাদি যেসব স্থানে বিদেশি অতিথিরা যাবেন সেখানকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের সবাইকে আগাম নমুনা পরীক্ষা করা হবে। আমন্ত্রিত অতিথিসহ তাদের তদারকিতে সম্পৃক্তরা কেউ যাতে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত না হন সেজন্যই সর্বোচ্চ এ সতর্কতা অবলম্বন করা হবে।

রোববার (১৪ মার্চ) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অতিরিক্ত সচিব (প্রশাসন) মুহিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে সম্পৃক্ত বিভিন্ন স্টেকহোল্ডারদের এক সভায় ১০ দিনব্যাপী অনুষ্ঠানের আগে কে, কোথায় কোন ল্যাবরেটরিতে করোনা নমুনা পরীক্ষা করবেন, কম-বেশি কতজনের করোনা পরীক্ষা করা ইত্যাদি নিয়ে আলোচনা সভায় এসব আলোচনা ও সিদ্ধান্ত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও মালদ্বীপসহ পাঁচ দেশের রাষ্ট্রপ্রধান বাংলাদেশে আসছেন। তাদের মধ্যে মালদ্বীপের রাষ্ট্রপতি ইবরাহীম মু. সালেহ ছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে,ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী আসছেন সফরসঙ্গীসহ তাদের নিজস্ব চার্টার্ড বিমানে। শুধুমাত্র মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহীম মু. সালেহ দুবাই থেকে এমিরেটসের ফ্লাইটে আসবেন। এছাড়া অনলাইনে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অনলাইনে অনুষ্ঠানে যোগ দেবেন।

বৈঠকে উপস্থিত স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তা জানান, পাঁচজন রাষ্ট্রপ্রধান পাঁচদিন আগারগাঁও প্যারেড স্কয়ার, সাভার স্মৃতিসৌধ ও টুঙ্গিপাড়া পরিদর্শনে যাবেন। একেকজন রাষ্ট্রপ্রধানের সঙ্গে তাদের সফরসঙ্গী এবং তাদের সঙ্গে দেশের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরাসহ কমপক্ষে পাঁচ হাজার মানুষের সম্পৃক্ততা থাকবে।

পাঁচদিনে যে ২৫ হাজার মানুষ এই আয়োজনে সম্পৃক্ত থাকবেন তাদের সবার নমুনা আরটিপিসিআর ল্যাবরেটরিতে পরীক্ষা করা হবে। এই বৈঠকে সুনির্দিষ্টভাবে সরকারি ও বেসরকারি কোন ল্যাবে কতজনের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হবে তা হিসেব করে নির্ধারণ করে দেয়া হয়।

অনুষ্ঠানে সম্পৃক্ত দেশীয় ব্যক্তিদের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নমুনা পরীক্ষা করানো হবে। বিদেশি রাষ্ট্রপ্রধান ও তাদের সফরসঙ্গীদের করোনার নমুনা হোটেল থেকে সংগ্রহ করা হবে। এজন্য হোটেলগুলোতে বুথ খোলা হবে। অনুষ্ঠানে সংশ্লিষ্ট একজনকেও নমুনা পরীক্ষার বাইরে রাখা হবে না।