ঢাকা, মঙ্গলবার ৭ই মে ২০২৪ , বাংলা - 

যে সুবিধা পান মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীরা

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2024-01-11, 12.00 AM
যে সুবিধা পান মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীরা

নতুন মন্ত্রিসভা গঠন করা হচ্ছে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় শপথ নেবেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। এরপর নতুন নিয়োগ পাওয়া মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের দপ্তর বণ্টন করা হবে। বুধবার (১০ জানুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন, নতুন মন্ত্রিসভা হবে প্রধানমন্ত্রী ছাড়া ৩৬ সদস্য বিশিষ্ট। এর মধ্যে ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী থাকবেন। তবে নতুন মন্ত্রিসভায় কোন উপমন্ত্রী থাকছে না।প্রধানমন্ত্রী ‘দ্য প্রাইম মিনিস্টার'স (রেমুনারেশেন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) আইন, ২০১৬’ এবং মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা ‘দ্য মিনিস্টারস, মিনিস্টার অব স্টেট অ্যান্ড ডেপুটি মিনিস্টারস (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) আইন, ২০১৬’ অনুযায়ী বেতন-ভাতা ও বিভিন্ন সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেতন মাসে এক লাখ ১৫ হাজার টাকা। এছাড়া তিনি মাসিক বাড়িভাড়া পান এক লাখ টাকা, দৈনিক ভাতা পান তিন হাজার টাকা। একজন মন্ত্রী মাসে বেতন পান এক লাখ পাঁচ হাজার টাকা। প্রতিমন্ত্রীরা প্রতি মাসে বেতন পান ৯২ হাজার টাকা। একজন উপমন্ত্রী বেতন পান ৮৬ হাজার ৫০০ টাকা।মন্ত্রী, প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী কাউকেই তাদের বেতনের জন্য কোনো কর দিতে হয় না।এছাড়া একজন মন্ত্রীর দৈনিক ভাতা দুই হাজার টাকা, নিয়ামক ভাতা মাসিক ১০ হাজার টাকা, স্বেচ্ছাধীন তহবিল ১০ লাখ টাকা, মোবাইল ফোন কেনার জন্য ৭৫ হাজার টাকা পেয়ে থাকেন।

 

সরকারি খরচে সার্বক্ষণিক গাড়ি। ঢাকার বাইরে অফিসিয়াল ট্যুরের জন্য অতিরিক্ত একটি জিপ গাড়ি পাবেন, যার যাবতীয় খরচ সরকার বহন করবে।

 

গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোনসহ সরকারি বাসভবনের যাবতীয় রক্ষণাবেক্ষণ সরকার বহন করবে। সরকারি বাসায় না থাকলে বাড়ি ভাড়া বাবদ ৮০ হাজার টাকা, সেই সঙ্গে বাড়ি ব্যবস্থাপনা খরচ ও সব ধরনের সেবা খাতের বিল পাবেন।সার্বক্ষণিক নিরাপত্তা প্রহরী ছাড়াও একজন মন্ত্রী বাসস্থান থেকে অফিস বা অফিস থেকে বাসস্থানে যাতায়াতের খরচ পাবেন। নিজের এবং পরিবারের সদস্যদের ভ্রমণ খরচও তিনি পাবেন। এছাড়া অন্তত দুইজন গৃহকর্মীর ভ্রমণের খরচ পাবেন।উপ-সচিব পদমর্যাদার একজন একান্ত সচিব, সহকারী সচিব পদমর্যাদার একজন সহকারী একান্ত সচিব এবং ক্যাডারের বাইরে থেকে আরেকজন সহকারী একান্ত সচিব। জাতীয় বেতন স্কেলে দশম গ্রেডের দুজন কর্মকর্তা। আরও পাবেন একজন জমাদার ও একজন আর্দালি, দুইজন এমএলএসএস, একজন পাচক বা পিয়ন।প্রতিমন্ত্রীদের দৈনিক ভাতা দেড় হাজার টাকা। প্রতিমন্ত্রীর নিয়ামক ভাতা সাত হাজার ৫০০ টাকা। স্বেচ্ছাধীন তহবিল সাড়ে ৭ লাখ টাকা। মোবাইল ফোন কেনার জন্য ৭৫ হাজার টাকা পান একজন প্রতিমন্ত্রী।

 

তারাও গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোনসহ সরকারি ভবন পান। এর যাবতীয় রক্ষণাবেক্ষণ সরকার বহন করে। সরকারি বাসায় না থাকলে বাড়িভাড়া বাবদ ৭০ হাজার টাকা, সেই সঙ্গে গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোনসহ সব ধরনের সেবাখাতের বিল ও বাড়ি ব্যবস্থাপনা খরচ পেয়ে থাকেন।

 

প্রতিমন্ত্রীরা উপ-সচিব পদমর্যাদার একজন একান্ত সচিব, সহকারী সচিব পদমর্যাদার একজন সহকারী একান্ত সচিব এবং ক্যাডারের বাইরে থেকে আরেকজন সহকারী একান্ত সচিব। জাতীয় বেতন স্কেলে দশম গ্রেডের দুজন কর্মকর্তাও পান তিনি। আরও পাবেন একজন জমাদার ও একজন আর্দালি, দুজন এমএলএসএস, একজন পাচক বা পিয়ন।উপমন্ত্রীর দৈনিক ভাতা দেড় হাজার টাকা। নিয়ামক ভাতা পাঁচ হাজার টাকা। স্বেচ্ছাধীন তহবিল সাড়ে পাঁচ লাখ টাকা। উপমন্ত্রীও মোবাইল ফোন কেনার জন্য ৭৫ হাজার টাকা পান।

 

উপমন্ত্রীও সরকারি বাসা পেয়ে থাকেন। সরকারি বাড়িতে না থাকলে বাড়ি ভাড়া বাবদ ৭০ হাজার টাকা, সেই সঙ্গে বাড়ি ব্যবস্থাপনা খরচ ও সব ধরনের সেবা খাতের বিল তিনি পান।এছাড়া সহকারী সচিব পদমর্যাদার একজন একান্ত সচিব, এবং ক্যাডারের বাইরে থেকে আরেকজন সহকারী একান্ত সচিব। এছাড়া একজন ব্যক্তিগত সহকারী, একজন জমাদার ও একজন আর্দালি, একজন এমএলএসএস, একজন পাচক বা পিয়ন পেয়ে থাকেন একজন উপমন্ত্রী।