ঢাকা, রবিবার ৫ই মে ২০২৪ , বাংলা - 

”নির্লজ্জভাবে জুলুম-নির্যাতন করছে সরকার “

ষ্টাফ রিপোটার।। ঢাকাপ্রেস২৪.কম

2023-11-22, 12.00 AM
”নির্লজ্জভাবে জুলুম-নির্যাতন করছে সরকার “

গত ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত সারাদেশে বিএনপি এবং গণতন্ত্রের পক্ষের রাজনৈতিক দলগুলোর ১৩ হাজারের বেশী নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে  এমন দাবি করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ক্ষমতাসীন দলের নেতা কর্মীদের আক্রমণে সারাদেশে সারাদেশে বিএনপির প্রায় দুই কোটি নেতাকর্মী দিনের পর দিন ঘরছাড়া। বুধবার বিকেলে অবরোধের ষষ্ঠ দফার সার্বিক চিত্র তুলে ধরতে গিয়ে অনুষ্ঠিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।রিজভী বলেন,এ সরকার সুষ্ঠ নির্বাচনের বদলে অতীতের মতন প্রহসন করে ক্ষমতায় টিকে থাকার উদগ্র বাসনা থেকেই চরম নির্লজ্জভাবে জুলুম-নির্যাতন, চক্রান্ত, নাশকতা ও মিথ্যাচারের পথ বেছে নিয়েছে। চলছে জুলুম, উৎপীড়ণের বহুমাত্রিক তৎপরতা। মাফিয়া চক্র গণতন্ত্রকামী জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। গণতন্ত্রের শেষ চিহ্ন মুছে দিতে গেষ্টাপো বাহিনীর কায়দায় গড়ে তোলা গোয়েন্দা পুলিশ, র‌্যাব বিরোধী দলের নেতাকর্মীদের বাড়ীঘরে সাঁড়াশি অভিযান চালাচ্ছে। গ্রেফতার করে তুমুল ভাংচুর করা হচ্ছে বাড়ীঘরে। বিএনপি নেতাকর্মীদের তুলে নিয়ে যাওয়ার পর থেকে ‘নিখোঁজ’ ব্যক্তিদের কারাগারে খুঁজে বেড়াচ্ছেন স্বজনেরা।

 

তিনি বলেন,দেশের প্রতিটি জনপদ-গ্রাম-গঞ্জ-শহর-বন্দরে গ্রেফতার আতংকে ভয়ার্ত পরিবেশ বিরাজ করছে। একাত্তরের যুদ্ধকালীন সময়ের মতো। সরকার পুলিশ-র্যাবের পাশাপাশি হেলমেট বাহিনী নামিয়েছে।সরকারবিরোধী আন্দোলনে সক্রিয় নেতা-কর্মীদের বেছে বেছে তাঁদের বাড়িতে হেলমেট বাহিনী হামলা ভাঙচুর ও লুটপাট চালাচ্ছে। গুপ্ত হামলা, বোমা হামলা চালাচ্ছে। গনতন্ত্রপন্থীদের ধরে নির্যাতন করে 

 

তিনি বলেন,

আইন শৃঙ্খলা বাহিনী, প্রশাসন, আদালত, বিচারক সবাইকে প্রধানমন্ত্রীর তল্পিবাহকে পরিণত করা হয়েছে। এই তল্পিবাহকরা মনে করছেন শেখ হাসিনাই হলো আইন। র‌্যাবের মতো গোয়েন্দা পুলিশও এখন মূর্তিমান আতঙ্কে পরিণত হয়েছে। এদের নেতৃত্ব দিচ্ছে আওয়ামী লীগের দলীয় অনুগত উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। গণভবন-বঙ্গভবনে খোলা হয়েছে কমান্ড সেন্টার। 

 

 

রিজভী বলেন,গত ৪০ দিনে রাজধানীর বিভিন্ন থানায় করা ২৬টি মিথ্যা মামলায় কথিত বিচার কার্যক্রমের নামে বিএনপির ৪১৫ নেতাকর্মীকে সাজা দিয়েছেন ঢাকার আদালত। এখন গায়েবি মামলার মতো গায়েবি সাজা দেয়া হচ্ছে। আগে মৃত ব্যক্তি কবর থেকে উঠে ভোট দিতো আর এখন মৃত ব্যক্তিকে সাজা দেয়া হচ্ছে। বিরোধীদল করলে মরেও শান্তি নাই।

পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন ঘটনা ঘটেছে গত পরশুর বাংলাদেশে, যেখানে মৃত ও গুম হওয়া ব্যক্তিকে সাজা দিয়ে নির্বাচনে অযোগ্য করেছে  আদালত। 

 

 

তিনি জানান,এপর্যন্ত প্রাপ্ত তথ্যনুযায়ী গত ২৪ ঘন্টায় সারাদেশে জাতীয়তাবাদী দল বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের 

মোট গ্রেফতার ৫১৫ জনের অধীক নেতাকর্মী।

মোট মামলা : ২১ টি 

মোট আসামী : ২৩১৫ জনের অধীক নেতাকর্মী (এজাহার নামীয়সহ অজ্ঞাত)

মোট আহত ১২০ জনের অধীক নেতাকর্মী।

 

 গত ১৫ নভেম্বর ২০২৩ তারিখ নির্বাচনী একতরফা তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত- 

মোট গ্রেফতার : ৩১৭৫ জনের অধীক নেতাকর্মী।

মোট মামলা ৯৮ টি 

মোট আসামী : ১১৫২০ জনের অধীক নেতাকর্মী (এজাহার নামীয়সহ অজ্ঞাত)

মোট আহত ৪১২ জনের অধীক নেতাকর্মী।

মোট মৃত্যু : ০২ জন