ঢাকা, মঙ্গলবার ৭ই মে ২০২৪ , বাংলা - 

ইমাম সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2023-10-30, 12.00 AM
ইমাম সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নারায়ণগঞ্জের পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে শুরু হয়েছে জাতীয় ইমাম সম্মেলন-২০২৩।সম্মেলনে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিশেষ অতিথি হিসেবে সৌদি আরবের মসজিদ-ই-নববীর ইমাম শায়খ ড. আব্দুল্লাহ বিন আব্দুর রহমান আল বুয়াইজান যোগ দিয়েছেন।বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রের কয়েকটি হলে এক লাখের মতো আলেম-ওলামা অংশগ্রহণ করেন।সোমবার (৩০ অক্টোবর) বেলা ১১টার দিকে সম্মেলনস্থলে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মসজিদে নববীর ইমাম শায়খ ড. আব্দুল্লাহ।সম্মেলন শুরুর আগে প্রধানমন্ত্রী মসজিদে নববীর ইমামকে নিয়ে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রের হলগুলো পরিদর্শন করেন ও ইমামদের সঙ্গে মসজিদে নববীর ইমামকে পরিচয় করিয়ে দেন। এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে সারাদেশ থেকে সম্মেলনে আসা ইমামদের স্বাগত জানান প্রধানমন্ত্রী ও কুশল বিনিময় করেন মসজিদে নববীর ইমাম।

পরে প্রধানমন্ত্রী ও মসজিদে নববীর ইমাম মূল হলে যান। বেলা ১১টা ২০ মিনিটে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ইমাম সম্মেলন শুরু হয়।ইসলামিক ফাউন্ডেশন জানায়, সারাদেশের মসজিদভিত্তিক গণশিক্ষা কার্যক্রমের সঙ্গে ৮০ হাজার আলেম-ওলামা যুক্ত। তাদের প্রতিমাসে সাড়ে ৫ হাজার থেকে ১১ হাজার টাকা পর্যন্ত সম্মানী ভাতা দিয়ে থাকে সরকার। এ শিক্ষকরা ইমাম প্রশিক্ষণ অ্যাকাডেমির প্রশিক্ষণপ্রাপ্ত। তারাই মূলত এ সম্মেলনে যোগ দেবেন। এর বাইরেও আরও ২০ হাজার ইমামকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ আয়োজনে ইসলামিক ফাউন্ডেশনের প্রশিক্ষণপ্রাপ্ত ইমামদের পুরস্কৃত করা হবে।

এ সম্মেলন থেকে ষষ্ঠ পর্যায়ে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে সারাদেশে মোট ৩০০ মডেল মসজিদ উদ্বোধন করলেন শেখ হাসিনা।এর আগে ২০২১ সালের ৭ ডিসেম্বর প্রথম পর্যায়, ২০২৩ সালের ১৬ জানুয়ারি দ্বিতীয় পর্যায়, ২০২৩ সালের ১৬ মার্চে তৃতীয় পর্যায়, ২০২৩ সালের ১৭ এপ্রিল চতুর্থ পর্যায় ও ২০২৩ সালের ৩০ জুলাই পঞ্চম পর্যায়ে ৫০টি করে মোট ২৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।এ ছাড়া অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ইমাম ও বিশ্বজয়ী হাফেজদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন।  ধর্ম মন্ত্রণালয় জানায়, প্রধানমন্ত্রীর ২০১৪ সালে নির্বাচনী প্রতিশ্রুতির পর সরকার ২০১৭ সালে নয় হাজার ৪৩৫ কোটি টাকা ব্যয়ে ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক (দ্বিতীয় সংশোধিত) প্রকল্পটি গ্রহণ করেছিল।