ঢাকা, রবিবার ৫ই মে ২০২৪ , বাংলা - 

ছাত্রলীগে বহিষ্কারের তালিকা

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2023-08-20, 12.00 AM
 ছাত্রলীগে বহিষ্কারের তালিকা

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে শোক জানাচ্ছেন অনেকে। সে তালিকায় রয়েছেন ছাত্রলীগেরও অসংখ্য নেতাকর্মী। বিষয়টি নিয়ে বিব্রত ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম ছাত্র সংগঠনটি।এ ব্যাপাের জানেত চাইল ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন  বলেন, দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে শোক জানানোর ঘটনায় এখন পর্যন্ত শতাধিক নেতাকর্মীকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে।বহিষ্কৃত নেতাকর্মীদের মধ্যে জামালপুরে ১৯, চট্টগ্রামে ১৬, ঠাকুরগাঁওয়ে ২, পাবনায় ৭, নরসিংদীতে ৬, সাতক্ষীরায় ৩, ব্রাহ্মণবাড়িয়ায় ১৭, গোপালগঞ্জে ৬, লক্ষ্মীপুরে ১, যশোরে একজন নেতা রয়েছেন। এসব নেতাকর্মীর বিরুদ্ধে সাংগঠনিক শৃঙ্খলা লঙ্ঘন ও দলীয় আদর্শ লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। একই সঙ্গে স্থায়ী বহিষ্কারের জন্য কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে সুপারিশ করা হয়েছে।  জামালপুরে অব্যাহতি পাওয়া নেতাকর্মীরা হলেনÑ ইসলামপুর উপজেলার সহ-সভাপতি মিজানুর রহমান, সহ-সম্পাদক মুসা আহমেদ, ইসলামপুর সরকারি কলেজ শাখার সদস্য মুরসালিন উদ্দিন, গাইবান্ধা ইউনিয়ন যুগ্ম সাধারণ সম্পাদক মনির সরকার, চরপুটিমারী ইউনিয়ন সহ-সভাপতি আমিনুল ইসলাম, নোয়ারপাড়া ইউনিয়ন সহ-সভাপতি আশিকুর রহমান, কর্মী আবদুল কাইয়ুম ও জয় মামুন, মেলান্দহ উপজেলা সমাজসেবা বিষয়ক সম্পাদক ইউসুফ আলী, সদস্য আশরাফুল সালেহিন, মেলান্দহ পৌর শাখার সাংগঠনিক সম্পাদক আসিফ আহমেদ, মেলান্দহ সরকারি কলেজ শাখা সহ-সভাপতি মেহেদী হাসান, নাংলা ইউনিয়ন দপ্তর সম্পাদক বরকতুল্লাহ ফারাজী, হাজরাবাড়ি পৌরসভার ১ নম্বর ওয়ার্ড সভাপতি ফাহিম চৌধুরী, কুলিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড শাখা সাধারণ সম্পাদক সুমন ইসলাম, জামালপুর সদর উপজেলার শরিফপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড সভাপতি সাইম কবির, বকশীগঞ্জ উপজেলা যুগ্ম আহ্বায়ক শোয়েব আল হাসান ও দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দবাড়ি সাংগঠনিক থানা শাখার সাধারণ সম্পাদক মাজেদুল ইসলাম। চট্টগ্রাম দক্ষিণ জেলা এবং সাতকানিয়া, সন্দ্বীপ ও লোহাগাড়া উপজেলা শাখা ছাত্রলীগ ১২ নেতাকর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। 

 

 

তারা হলেন- সন্দ্বীপ উপজেলার সহ-সম্পাদক মো. রুস্তম, কার্যনির্বাহী সদস্য মো. আফসার ও পৌরসভার সাধারণ সম্পাদক মেহেদী হাসান, সাতকানিয়ার সদর ইউনিয়ন সভাপতি মোহাম্মদ তারেক, দক্ষিণ জেলা ছাত্রলীগের কর্মসংস্থান বিষয়ক উপ-সম্পাদক সাজেদুল হক ও সহ-সম্পাদক শাহজাহান হাবীব, সাতকানিয়া উপজেলার সদর ইউনিয়ন সভাপতি মোহাম্মদ তারেক এবং লোহাগাড়ার বড় হাতিয়া ইউনিয়ন শাখা সহ-সভাপতি মো. ইরফান, সাংগঠনিক সম্পাদক মো. বাইজিদ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ইমন চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক শাহরিয়ার আলম, উপ-ক্রীড়া সম্পাদক মো. কায়েস ও উপ-দপ্তর সম্পাদক মো. ইরফান। আধুনগর ইউনিয়ন ছাত্রলীগ থেকে বহিষ্কৃত নেতারা হলেন- সহ-সভাপতি মো. জিসান, সাংগঠনিক সম্পাদক ইমাম হোসেন, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক রাকিবুল হোসেন এবং উপ-ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক হেফাজ উদ্দিন। পাবনায় সাময়িক বহিষ্কৃত ব্যক্তিরা হলেন- জেলা সদরের ভাঁড়ারা ইউনিয়নের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম শেখ, গয়েশপুর ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক ইমন খান, চাটমোহরের ফৈলজানা ইউনিয়ন সমাজসেবা সম্পাদক মামুন হোসেন, আতাইকুলা ইউনিয়নের সহ-সম্পাদক আশিক খান, আতাইকুলা থানার ভুলবাড়িয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সভাপতি সাদ্দাম হোসেন, চাটমোহর উপজেলার কর্মী রাকিবুল হাসান ও বেড়ার কর্মী আবু বকর সিদ্দিক। নরসিংদীর নেতাকর্মীরা হলেন- পলাশ উপজেলার সহ-সভাপতি নাসিম মিয়া, জিনারদী ইউনিয়ন সহ-সভাপতি হাফিজুর রহমান, মাধবদী থানা সহ-সভাপতি সুজন ভূঁইয়া, সদরের পাইকারচর ইউনিয়ন সহ-সভাপতি শরীফুল ইসলাম, মনোহরদীর কৃষ্ণপুর ইউনিয়ন যুগ্ম আহ্বায়ক জে এস জুনাইদ ও বেলাবর নারায়ণপুর ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক সাকিব আহমেদ। সাতক্ষীরায় বহিষ্কার হওয়া নেতাকর্মীরা হলেনÑ তালা উপজেলার সহ-সভাপতি সাইফুদ্দীন আজাদ ও মাহিন ইসলাম এবং সীমান্ত আদর্শ কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক আশিক কবির। যশোর জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মারুফ হোসেন।

 

 

 লক্ষ্মীপুরে বহিষ্কৃত নেতারা হলেন ভাদুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক শরীফ হোসেন। গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের সাময়িক বহিষ্কার হওয়া নেতারা হলেন- কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান ও হাবিবুর রহমান রানা, কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মেহেদি হাসান ও ইমন সরদার, কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের উপ-সমাজসেবা বিষয়ক সম্পাদক সোহাগ শরিফ এবং ১৪ নং নিজামকান্দি ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো. সোহাগ মোল্লা। 

 

ব্রাহ্মণবাড়িয়ায় বহিষ্কৃতদের মধ্যে রয়েছেন- আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক বাইজিদ খাঁ, আশুগঞ্জের তালশহর ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নিয়াজ সোহান, আখাউড়ার মোগড়া ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ফুরকান আহমেদ, আখাউড়া পৌর ছাত্রলীগের ২ নম্বর ওয়ার্ডের সাবেক সভাপতি রবিন খান, কসবার গোপীনাথপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সদস্য নাজমুল সরকার ও সরাইল উপজেলা ছাত্রলীগের কর্মী রিয়াজ উদ্দিন খান। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার ৯ নম্বর সেনগাঁও ইউনিয়নের ছাত্রলীগের ধর্মবিষয়ক সম্পাদক ইউসুব ইসলাম ও ৫ নম্বর সৈয়দপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান। এ ছাড়া তিতুমীর কলেজের বহিষ্কার সুপারিশের তালিকায় রয়েছেন কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি নুরে আলম সিদ্দিকী রুম্মান, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এসএম আসিক মাহমুদ, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক নবীন ইসলাম রাজ, সহ-সম্পাদক সাজ্জাদুল ইসলাম, উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক ইমরান নাহিদ এবং ১ নং কার্যকরী সদস্য মুসা বিন মন্নর।