ঢাকা, সোমবার ১৩ই মে ২০২৪ , বাংলা - 

যুগপৎ আন্দোলনের কর্মসূচিতে বিএনপি

স্টাফ রিপোর্টার ।।ঢাকাপ্রেস২৪.কম

2023-08-11, 12.00 AM
 যুগপৎ আন্দোলনের কর্মসূচিতে বিএনপি

ঢাকায় গণমিছিল দিয়ে আবার এক দফার যুগপৎ আন্দোলনের কর্মসূচিতে ফিরছে বিএনপি। দলটি আন্দোলনে গতি আনতে কিছু সাংগঠনিক পদক্ষেপের পাশাপাশি নতুন কর্মসূচির পরিকল্পনা করছে। এরই অংশ হিসেবে ছাত্রদল ও যুবদলের নেতৃত্বে কিছু রদবদল করা হচ্ছে বলে জানা গেছে।বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে, দলের নীতিনির্ধারকেরা সামনের আন্দোলন-কর্মসূচির নতুন পরিকল্পনা করছেন। বিশেষ করে গত ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতে যেসব দুর্বলতা প্রকাশ পেয়েছে, সেগুলো কাটিয়ে উঠতে কিছু সাংগঠনিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। এরই মধ্যে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি কাজী রওনাকুল ইসলামকে দায়িত্ব থেকে সাময়িকভাবে সরিয়ে দিয়ে জ্যেষ্ঠ সহসভাপতি রাশেদ ইকবাল খানকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়েছে। অভিযোগ আছে, অবস্থান কর্মসূচির দিন তাঁর দায়িত্ব ছিল উত্তরা এলাকায়। কিন্তু তাঁকে ওই দিন সকালে সেখানে দেখা যায়নি। বিকেলে তিনি খিলক্ষেত এলাকায় একটা ঝটিকা মিছিল করেন। ঢাকা মহানগরকেন্দ্রিক বিএনপিসহ ছাত্রদল ও যুবদলের নেতৃত্বেও কিছু পরিবর্তন আনা হয়েছে। যুবদলের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের ১০ সদস্যের নতুন আহ্বায়ক কমিটি দেওয়া হয়েছে। ঢাকা মহানগর উত্তর যুবদলের সদস্যসচিব জগলুল পাশা নতুন কমিটিতে কোনো পদ পাননি। দলীয় সূত্রে জানা গেছে, ২৯ জুলাই অবস্থান কর্মসূচির দিন তিনি ছিলেন না বলে অভিযোগ আছে। ফোনেও তাঁকে নেতারা পাননি।এ ছাড়া মহানগর উত্তর বিএনপির কমিটি পুনর্গঠন করার আলোচনা আছে। উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান দুর্নীতির একটি মামলায় দণ্ডিত হয়েছেন। তাঁকে নিম্ন আদালতে হাজির হতে বলা হয়েছে। তাঁর অনুপস্থিতিতে কাউকে ভারপ্রাপ্ত আহ্বায়ক করা বা কমিটি পুনর্গঠন করা হতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলেও কিছু রদবদল করা হতে পারে বলে জানা গেছে।অবস্থান কর্মসূচির ১৩ দিন পর বিএনপি আবার যুগপৎ আন্দোলনের এই কর্মসূচি দিল। সর্বশেষ ২৮ জুলাই ঢাকায় মহাসমাবেশের পর ২৯ জুলাই ঢাকার চার প্রবেশমুখে পাঁচ ঘণ্টার অবস্থান কর্মসূচি ছিল। তাতে বড় জমায়েত করতে পারেনি বিএনপি। কর্মসূচির শুরুতেই বিএনপির সঙ্গে পুলিশ ও সরকারি দল আওয়ামী লীগের নেতা-কর্মীদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া হয়। হামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ অনেক নেতা-কর্মী আহত হন। বেশ কয়েকজন পুলিশ সদস্যও আহত হন। ওই কর্মসূচিতে নেতা-কর্মীদের উপস্থিতি নিয়ে বিএনপির ভেতরেও প্রশ্ন ওঠে। এরপর এক দফা আন্দোলনের কর্মসূচিতে বিরতি দেয় বিএনপি।

উত্তর বাড্ডা ও কমলাপুর থেকে গণমিছিল

আজ শুক্রবার বেলা দুইটায় ঢাকার দুই অংশে গণমিছিল করবে বিএনপি। এর মধ্যে একটি গণমিছিল উত্তর বাড্ডার সুবাস্তু টাওয়ারের সামনে থেকে শুরু হয়ে মালিবাগের আবুল হোটেল পর্যন্ত গিয়ে শেষ হবে। আরেকটি গণমিছিল বের হবে মুগদার কমলাপুর স্টেডিয়াম এলাকা থেকে। সেটি মালিবাগ রেলগেট পর্যন্ত গিয়ে শেষ হবে।

 

বিএনপির পাশাপাশি গণতন্ত্র মঞ্চ, ১২–দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণফোরাম, গণ অধিকার পরিষদ, এলডিপিসহ আরও কিছু দলও আজ শুক্রবার পৃথক মিছিল ও সমাবেশের কর্মসূচি দিয়েছে।

 

বিএনপি জানায়, উত্তর বাড্ডা থেকে গণমিছিলে নেতৃত্ব দেবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আর কমলাপুরের গণমিছিলে নেতৃত্ব দেবেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। দুটি মিছিলেই বিএনপি ও এর অঙ্গসংগঠনের কেন্দ্রীয়, মহানগরসহ বিভিন্ন পর্যায়ের নেতারা অংশ নেবেন।

 

অন্যান্য দল ও জোটের কর্মসূচি

বিএনপির পাশাপাশি ছয়টি দলের জোট গণতন্ত্র মঞ্চ আজ বিকেল চারটায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মিছিল করবে। এই কর্মসূচিতে আ স ম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না, সাইফুল হক, জোনায়েদ সাকিসহ সব শরিক দলের শীর্ষ নেতারা অংশ নেবেন। একই সময়ে সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ সেখানে সমাবেশ করবে।

 

একই সময়ে বিজয়নগর পানির ট্যাংকের সামনে থেকে শান্তিনগর মোড় পর্যন্ত গণমিছিল করবে ১২–দলীয় জোট। বেলা তিনটায় এফডিসি-সংলগ্ন এলডিপির কার্যালয়ের সামনে থেকে মিছিল বের করবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।এ ছাড়া বেলা তিনটায় পুরানা পল্টনে গণ অধিকার পরিষদ (নুরুল হক), একই সময়ে জাতীয় প্রেসক্লাবের সামনে গণ অধিকার পরিষদ (রেজা কিবরিয়া) গণমিছিল করবে। বিকেল চারটায় গণফোরাম ও পিপলস পার্টি যৌথভাবে আরামবাগ গণফোরামের অফিসের সামনে মিছিল ও সমাবেশ করবে। সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ লেবার পার্টি জাতীয় প্রেসক্লাবের সামনে এবং সন্ধ্যা সাতটায় মালিবাগ মোড়ে মিছিল করবে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)।