ঢাকা, শনিবার ১১ই মে ২০২৪ , বাংলা - 

মা‌টিরাঙ্গায় আই‌ডিএফ কারখানায় মসলা উৎপা‌দন হ‌চ্ছে

এ কে আজাদ, খাগড়াছ‌ড়ি জেলা সংবাদদাতাঃঢাকাপ্রেস২৪.কম

2023-02-06, 12.00 AM
মা‌টিরাঙ্গায় আই‌ডিএফ কারখানায় মসলা উৎপা‌দন হ‌চ্ছে

খাগড়াছড়ি জেলার মা‌টিরাঙ্গায় আই‌ডিএফ (এনজিও) এর  ফল ও সব‌জি প্রক্রিয়াজাতকর‌ন প্রক‌ল্পের আওতায় হলুদ ও মসলা উৎপা‌দিত হ‌চ্ছে। আই‌ডিএফ হলুদ চাষীদের নিরাপদ উপা‌য়ে উৎপা‌দিত হলুদ হ‌তে গুড়া হলুদ কারখানায় উৎপাদন ও প‌্যা‌কেটজাত করা হ‌চ্ছে।কারখানা সূ‌ত্রে জানা যায়, ২০২১ সা‌লে ফল ও সব‌জি প্রক্রিয়াকরন কারখানা‌টির যাত্রা শুরু। কিছু‌দিন ধ‌রে প‌রীক্ষামূলক ভা‌বে ‌ভেজালমুক্ত হলুদ তেজপাতা আদাসহ ক‌য়েক‌টি মসলার গুড়া উৎপাদন শুরু হ‌য়ে‌ছে। বর্তমা‌নে গ‌বেষণা পর্যা‌য়ে র‌য়ে‌ছে। খুবদ্রুত সম‌য়ে বিএস‌টিআই‌য়ের অনু‌মোদন নি‌য়ে বড় প‌রিস‌রে উৎপাদন শুরু হ‌বে।

মাননিয়ন্ত্ররক ও অপা‌রেটর আলাই‌ মিয়া জানান, বর্তমা‌নে আমরা তিনজন এখা‌নে কাজ কর‌ছি, এ‌টি উ‌দ্ভোধন হ‌বে, বড় স‌্যারগণ আস‌বে। এখা‌নে এমন এক‌টি ফ‌্যাক্টুরী হ‌য়ে‌ছে অ‌নে‌কে জা‌নে না। অনুষ্ঠানের মাধ‌্যমে সবাই‌কে জানা‌নো হ‌বে।

কারখানার ফুড টেক‌নি‌শিয়ান বাবু ফুটন্ত চাকমা ব‌লেন, ‌তি‌নি কিছু‌দিন আ‌গে যোগদান ক‌রে‌ছেন। এ‌রিম‌ধ্যে হলুদ ও মসলার গুড়া উৎপাদন কর‌ছি। আমরা এখ‌নো গ‌বেষনা পর্যা‌য়ে আ‌ছি। দ্রুত সম‌য়ে বিএস‌টিআই‌য়ের অনু‌মোদন নি‌য়ে বড় প‌রিস‌রে উৎপাদ‌নে যে‌তে পার‌বো।

কারখানা এলাকার স্থানীয় ব‌্যক্তি সুমন মিয়া ব‌লেন, কারখানাটি‌ পু‌রোদ‌মে চালু হ‌লে এলাকার বেকার, চাষী, ব‌্যবসায়ী ও শ্রমজীবীসহ অ‌নেক মানুষ উপকৃত হ‌বে। এ‌টি এক‌টি মহতি উ‌দ্যোগ।আশাকর‌ছি দ্রুত সম‌য়ে আই‌ডিএফয়ের কারখানা‌টি বড় প‌রিস‌রে চালু হ‌বে।